images

অভিবাসন

কানাডায় বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা

ফিচার ডেস্ক

০২ জানুয়ারি ২০২৩, ০২:০৯ পিএম

পৃথিবীর বিভিন্ন দেশের অভিবাসীদের জনপ্রিয় দেশ কানাডা। অনেকের কাছেই দেশটি স্বপ্নের মতো। আর তাইতো কানাডায় পড়তে, ভ্রমণে, কাজে কিংবা স্থায়ীভাবে বসবাসের সুযোগ চান অনেকেই। এখানে বাড়ি কিনে যারা বসবাসের চিন্তা করছিলেন তাদের জন্য দুঃসংবাদ। কানাডায় বিদেশিদের বাড়ি কেনায় নিষেধাজ্ঞা দিল দেশটির সরকার। 

অন্য দেশ থেকে কানাডায় এসে সেদেশে স্থায়ী বসবাসকারী এবং শরণার্থীদের সম্পত্তি কিনতে রবিবার নিষেধাজ্ঞা আরোগ করা হয়েছে। 

canadaফলে আমেরিকার মহাদেশের এই দেশটিতে অভিবাসীদের জন্য নতুন খড়গ চাপল। বিদেশিরা আগামী ২ বছর বাড়ি কিংবা সম্পত্তি কিনতে পারবেন না কানাডায়। তবে দেশটির বাসিন্দারা কিনতে পারবেন। 

এই নিষেধাজ্ঞা কেবল মাত্র শহরের ভেতর বাড়ি ও সম্পত্তির জন্য। তবে বিনোদনের জন্য কোনও জায়গা কিনতে পারবেন বিদেশিরা।

২০২১ সালেই নির্বাচনী প্রতিশ্রুতিতে এই বিষয়টির আশ্বাস দিয়েছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ঘরের অভাবে স্থানীয়রা বাড়ি পাচ্ছিলেন না বলে ক্ষোভ তৈরি হয়েছিল। বাড়ির মালিকানার বিষয়টি নিয়ে ক্ষোভ ছিল কানাডিয়ানদের। 

নির্বাচনের সময় ট্রুডোর দল লিবেরাল পার্টি বলেছিল, ‘কানাডাবাসীর জন্য যে ঘর প্রত্যাশিত, তা বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণের হচ্ছে। এটা নিয়ে একটা সমস্যা তৈরি হচ্ছে। এর জেরে ঘরের দাম বেড়ে যাচ্ছে, হাউসিং খালি থাকছে। বাড়ি মানুষের জন্য। বিনিয়োগকারীদের জন্য নয়।’

canada২০২১ সালে ক্ষমতায় আসার পর হাউসিং সংক্রান্ত এই প্রোহিবিশন অন দ্য পারচেজ অব রেসিডেন্সিয়াল প্রপার্টি বাই নন কানাডিয়ান অ্যাক্ট পাশ করেন ট্রুডো। এমনকি ভ্যানকুভের, টরোন্টোর মতো জায়গায় বিদেশিদের হাতে থাকা খালি বাড়িতে কর বসানোও শুরু করা হয়েছে। তবে কানাডার রিয়েল এস্টেট বাজারে শীতলতার অন্য কারণ ব্যাংকের চড়া সুদ। মূল্যবৃদ্ধি রুখতে কড়া পদক্ষেপ নিচ্ছে ব্যাংকগুলো। যার ফলে বাজার স্থিতিশীল। এই পরিস্থিতির মোকাবিলায় বিদেশি ক্রেতাদের ব্যান করার প্রস্তাব দেয় অনেক বিশেষজ্ঞ।

এজেড