images

অভিবাসন

বিদেশি শিক্ষার্থীদের কাজের সময় বাড়াল ডেনমার্ক

অভিবাসন ডেস্ক

০৪ জুলাই ২০২৪, ০৪:৫০ পিএম

বিশ্বের বিভিন্ন দেশ থেকে  পড়তে আসা শিক্ষার্থীদের জন্য খন্ডকালীন কাজের সময় মাসে ৯০ ঘন্টা করেছে স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলের দেশ ডেনমার্ক। ইউরোপের এই দেশটি কট্টর অভিবাসন নীতির দেশ হিসেবে পরিচিত। খবর ইনফো মাইগ্রেন্টসের।

আরও পড়ুন: ইংল্যান্ডে বিপাকে কেয়ার ভিসায় আসা অভিবাসীরা

ডেনিশ ইমিগ্রেশন সার্ভিসের ঘোষণা অনুযায়ী, ডেনমার্কে আসা আন্তর্জাতিক শিক্ষার্থীরা চলতি মাসের ১ জুলাই থেকে প্রতি মাসের বৈধভাবে ৯০ ঘন্টা কাজ করতে পারবে। এছাড়া শিক্ষার্থীরা এ বছরের জুন, জুলাই এবং আগস্ট মাসে পূর্ণকালীন বা ফুল টাইম কাজ করতে পারবে। 

demark

এই নির্বাহী আদেশটি ১ জুলাই থেকে কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছে কোপেনহেগেন কর্তৃপক্ষ। 

কম বেকারত্বের হারসহ ডেনমার্কে একটি শক্তিশালী চাকরির বাজার রয়েছে। যার ফলে দেশটি খণ্ডকালীন চাকরি খোঁজার জন্য একটি ভালো বাজারে পরিণত হয়েছে। খণ্ডকালীন কর্মসংস্থানের জন্য সবচেয়ে জনপ্রিয় শিল্পগুলোর মধ্যে রয়েছে রেস্তোরাঁ, হসপিটালিটি এবং গ্রাহক পরিষেবা সেক্টর।

ডেনমার্কে ন্যূনতম মজুরি ইউরোপের অন্যান্য দেশগুলোর চেয়ে তুলনামূলকভাবে বেশি। বর্তমানে দেশটিতে প্রতি ঘন্টায় প্রায় ১১০ ডিকেকে বা ১৪,৭৫ ইউরো আয় করা যায়। সাধারণত সপ্তাহে শিক্ষার্থীরা বৈধভাবে ১৫ থেকে ২০ ঘন্টা কাজ করতেন। 

denmar

নতুন ঘোষণার ফলে বেশি ছাত্রছাত্রীরা সপ্তাহে আরও বেশি সময় কাজ করতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। 

ডেনিশ ইমিগ্রেশন সার্ভিস ব্যাখ্যা করেছে, ডেনমার্কে সফলভাবে ব্যাচেলর বা স্নাতক, মাস্টার্স বা স্নাতকোত্তর অথবা ডক্টরাল প্রোগ্রাম মতো সম্পূর্ণ অধ্যয়নের ওপর চাকরি সন্ধানের জন্য একটি বৈধ রেসিডেন্স পারমিটের জন্য আবেদন করতে পারে। 

তবে দেশটিতে আসার আগে শিক্ষার্থীরা যে বিশ্ববিদ্যালর এবং কোর্সে আসছে সেটি ডেনিশ কর্তৃপক্ষ কর্তৃক পরবর্তীতে জব সিকিং ভিসা বা চাকরি খোঁজার জন্য অনুমোদিত কি না যাচাই করা আসা উচিত বলে জানিয়েছে ইমিগ্রেশন সার্ভিস। 

ডেনমার্কের সরকারি ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড ইন্টিগ্রেশন এজেন্সি (এসআইআরআই) জানিয়েছে, সফলভাবে ব্যাচেলর অথবা মাস্টার্স শেষ করা বৈধ শিক্ষার্থীদের রেসিডেন্স পারমিটের মেয়াদ শেষ হয়ে এলে তারা ছয় মাসের জব সিকিং বা চাকরি সন্ধানের রেসিডেন্স পারমিটের জন্য আবেদন করতে পারবে।

denmark_pic

যেটি সর্বোচ্চ ৩ বছর পর্যন্ত নবায়ন করা যাবে। তবে প্রত্যেক ক্ষেত্রে মেয়াদ শেষ হওয়ার চাস মাস আগে নবায়নের আবেদন করতে হবে। 

এছাড়া নতুন পরিবর্তনের অংশ হিসেবে সম্প্রতি ডেনমার্ক দেশটিতে বসবাসরত বৈধ অভিবাসীদের পরিবারের সদস্যদের আনার পর তাদের রেসিডেন্স পারমিটের মেয়াদ আবেদনকারীর মেয়াদের মতো একই করা হয়েছে। 

নতুন নিয়ম অনুসারে, শেনজেন এবং ফাস্ট-ট্র্যাক স্কিমের অধীনে বসবাসরত অভিবাসীরাদের পরিবারের সদস্যদেরও তাদের মূল আবেদনকারীদের ন্যায় একই মেয়াদের রেসিডেন্ট পারমিট ইস্যু করা হবে। 

তথ্যসূত্র: ইনফো মাইগ্রেন্টস

এজেড