images

অভিবাসন

শেনজেন জোনে প্রবেশ কঠিন হলো

অভিবাসন ডেস্ক

১১ এপ্রিল ২০২৪, ১১:২০ এএম

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে অনিয়মিত অভিবাসনের সঙ্গে বেড়েছে নিয়মিত অভিবাসনও। তবে অনিয়মিত অভিবাসন নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে ইউরোপীয় সরকারগুলোর কপালে। তাই ভিসামুক্ত অবাধ চলাচল অঞ্চল শেনজেন জোনেও সীমান্ত নিয়ন্ত্রণ করছে জোট এবং জোটের বাইরে বেশ কয়েকটি দেশ।

অভ্যন্তরীণ নিরাপত্তা বা জনমানুষের কল্যাণের কথা ভেবে গুরুতর হুমকি এড়াতে শেনজেন জোনে ‘শেষ পন্থা’ হিসাবে সংশ্লিষ্ট দেশকে সীমান্ত নিয়ন্ত্রণের অনুমতি দেয় জোট কর্তৃপক্ষ।

আরও পড়ুন: জার্মানিতে আশ্রয়ে আবেদন কমেছে ২০ শতাংশ

চেক প্রজাতন্ত্রের সঙ্গে থাকা সীমান্ত নিয়ন্ত্রণ আরোপ করেছে প্রতিবেশি অস্ট্রিয়া। এই নিয়ন্ত্রণের মেয়াদ শেষ হচ্ছে ১৬ এপ্রিল। স্লোভেনিয়া ও হাঙ্গেরির সঙ্গে থাকা সীমান্তে নজরদারি বাড়িয়েছে অস্ট্রিয়া। এটি চলবে মে পর্যন্ত। আর ২ জুন স্লোভাকিয়ার সঙ্গে নজরদারি প্রত্যাহার করতে যাচ্ছে দেশটি।

সীমান্ত নিয়ন্ত্রণের ক্ষেত্রে অনিয়মিত অভিবাসন ঠেকানো, আশ্রয়ব্যবস্থার উপর তৈরি হওয়া চাপ নিয়ন্ত্রণ, ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে অস্ত্রপাচার ঠেকানো, মানবপাচারকারী নিয়ন্ত্রণ এবং অপরাধমূলক কর্মকাণ্ড রুখে দেয়ার কথাই উল্লেখ করেছে ইউরোপীয় দেশগুলো।

ইউরোপীয় কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, জার্মানির সঙ্গে থাকা সমুদ্র ও স্থল সীমান্তে আগামী মে পর্যন্ত নজরদারি অব্যাহত রাখবে নর্ডিক দেশ ডেনমার্ক।

শেনজেনভুক্ত প্রতিবেশি দেশগুলোর সঙ্গে সীমান্ত নজরদারির কারণ হিসেবে ফ্রান্স উল্লেখ করেছে সন্ত্রাসবাদের হুমকির কথা। দেশটি তার প্রতিবেশি দেশগুলোর সঙ্গে ৩০ এপ্রিল পর্যন্ত সীমান্ত নিয়ন্ত্রণ অব্যাহত রাখার কথা জানিয়েছে।

VISA

প্রতিবেশি দেশ পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র এবং সুইজারল্যান্ডের সঙ্গে থাকা স্থল সীমান্তে নজরদারি ১৫ জুন পর্যন্ত অব্যাহত রাখবে জার্মানি। তারাও বলেছে, অনিয়মিত অভিবাসন এবং মানবপাচার ঠেকাতেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

অস্ট্রিয়ার সঙ্গেও স্থল সীমান্ত তল্লাশি মে পর্যন্ত বাড়িয়েছে জার্মানি। এক্ষেত্রে আশ্রয়ব্যবস্থায় বাড়তি চাপ, মধ্যপ্রাচ্যের সঙ্গে সম্পৃক্ত নিরাপত্তা হুমকি এবং ইউক্রেনের যুদ্ধের উল্লেখ করেছে জার্মান সরকার।

এদিকে ১৪ জুন থেকে জার্মানিতে শুরু হতে যাচ্ছে ইউরোপীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ। ওই সময়টাতেও সীমান্তে বাড়তি নজরদারি জারি রাখতে চায় বার্লিন।

স্লোভেনিয়ার সঙ্গে থাকা সীমান্তে ইতালির নজরদারি চলবে জুন পর্যন্ত। রোম জানিয়েছে, বলকান হয়ে আসা অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে সন্ত্রাসীও থাকতে পারে।

VISA2

ইউরোপীয় ইউনিয়নের দেশ না হলেও শেনজেন জোনের সঙ্গে আছে নরওয়ে। তার প্রতিবেশি দেশগুলোর সঙ্গে থাকা ফেরি সংযোগে নজরদারি বাড়িয়েছে দেশটি। বিদেশি গোয়েন্দা সংস্থা আক্রমণ করতে পারে, এমন হুমকির বিষয়টি সামনে এনে তারা এই নজরদারি মে পর্যন্ত রাখতে চায়।

মধ্যপ্রাচ্য এবং ইউক্রেনের নিরাপত্তা পরিস্থিতির অবনতি, সন্ত্রাসবাদের উচ্চ হুমকি এবং পশ্চিম বলকানে অপরাধের মাত্রা বেড়ে যাওয়ার কথা উল্লেখ করে ক্রোয়েশিয়া এবং হাঙ্গেরির সঙ্গে থাকা সীমান্ত নিয়ন্ত্রণ করছে স্লোভেনিয়া। যা অব্যাহত থাকবে আগামী জুন পর্যন্ত।

অনিয়মিত অভিবাসীদের ঠেলে দিয়ে রাশিয়া ‘হাইব্রিড আক্রমণ’ করছে বলে অভিযোগ করে আসছে ফিনল্যান্ড। রাশিয়ার সঙ্গে থাকা দীর্ঘ সীমান্তের সবকটি পয়েন্ট অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে দেশটি। যদিও ফিনল্যান্ডের অভিযোগ অস্বীকার করে আসছে রাশিয়া।

এছাড়াও হেলসিঙ্কি একটি তালিকায় বেশ কয়েকটি বন্দর যুক্ত করেছে, সেসব বন্দর দিয়ে তার পূর্ব প্রতিবেশি দেশগুলো থেকে ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে।

এজেড