images

হেলথ

আর্থিক অনিয়ম: গণস্বাস্থ্যের ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ দুজন বরখাস্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক

০১ জুন ২০২৩, ০৯:৩৬ পিএম

প্রয়াত ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য নগর হাসপাতাল এবং গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন কেনাকাটা, শিক্ষার্থী ভর্তি এবং বিভিন্ন আর্থিক লেনদেনে অনিয়মসহ ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডা. মুহিব উল্লাহ খোন্দকার ও অর্থ পরিচালক মিস মনিকা সরকারের বিরুদ্ধে। এমন অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের দুজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। একইসঙ্গে দেওয়া হয়েছে কারণ দর্শানোর নোটিশ।

বৃহস্পতিবার (১ জুন) এক প্রেস বিজ্ঞপ্তিতে গণস্বাস্থ্য কেন্দ্র ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন ও ডা. অধ্যাপক আলতাফুন্নেছা ট্রাস্টি বোর্ডের ক্ষমতাবলে গুরুতর অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডা. মুহিব উল্লাহ খোন্দকার গণস্বাস্থ্য নগর হাসপাতালের গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়কারী ও গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ। একই প্রতিষ্ঠানের পরিচালক অর্থ মিস মনিকা রানী সরকার। তাদের দুইজনের বিরুদ্ধে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার, গণস্বাস্থ্য নগর হাসপাতাল এবং গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন কেনাকাটায়, ছাত্রছাত্রী ভর্তি এবং বিভিন্ন আর্থিক লেনদেনে অনিয়মসহ ক্ষমতার অপব্যবহারের অভিযোগ এসেছে। ইতোমধ্যে এ ব্যাপারে একাধিক জাতীয় দৈনিক ফলাও করে সংবাদ প্রকাশিত হয়েছে। এ বিষয়ে ইতোমধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের কমিটির সামনে হাজির হয়ে অভিযোগের ব্যাপারে ব্যাখ্যা প্রদানসহ জবাবদিহি করতে নির্দেশ দেওয়া হলো।

তাদের দুজনকে দেওয়া চিঠিতে আরও বলা হয়, আর্থিক অনিয়মসহ ক্ষমতার অপব্যবহারের বিষয়টি গুরুতর হওয়ায় আপনাদের সাময়িকভাবে বরখাস্ত করা হলো। গণস্বাস্থ্য কেন্দ্র সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের কাজ থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া যাচ্ছে। তদন্ত কমিটির রিপোর্ট প্রাপ্তির পর আপনাদের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে ডা. মুহিব উল্লাহ খোন্দকারের বদলে গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টারের সমন্বয়কারীর দায়িত্ব পালন করবেন ডা. বদরুল হক। আর গণস্বাস্থ্য নগর হাসপাতাল এবং গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করবেন গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ, মির্জানগর, আশুলিয়ার চক্ষু বিভাগের প্রধান ডা. মো.  ইকবাল হোসেন।

আর মিস মনিকা রানী সরকারের জায়গায় দায়িত্ব পালন করবেন সাভার গণস্বাস্থ্য কেন্দ্রের উপ-পরিচালক শেখ মো. কবির।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল নানা রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ডা. জাফরুল্লাহ চৌধুরী। সর্বজন শ্রদ্ধেয় এই বীর মুক্তিযোদ্ধার প্রতিষ্ঠিত গণস্বাস্থ্য হাসপাতালসহ অন্যান্য প্রতিষ্ঠান বেশ সুনামের সঙ্গে চলছে দীর্ঘদিন। তবে তিনি মারা যাওয়ার অল্প কিছুদিন না যেতেই গণস্বাস্থ্যের সঙ্গে দীর্ঘদিন ধরে যুক্ত দুজন শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে এমন অভিযোগে ব্যবস্থা নিল ট্রাস্টি বোর্ড।

বিইউ/জেবি