images

হেলথ

করোনায় ১২ জনের মৃত্যু, শনাক্ত ২২৮৫

নিজস্ব প্রতিবেদক

০৪ জুলাই ২০২২, ০৪:৩২ পিএম

দেশে গত ২৪ ঘণ্টায় মহামারি করোনাভাইরাসে ১২ জনের মৃত্যু হয়েছে। গত কয়েক মাসের মধ্যে এটি এক দিনে সর্বোচ্চ মৃত্যু। এই সময়ে নতুন করে ভাইরাসটি শনাক্ত হয়েছে দুই হাজার ২৮৫ জনের শরীরে। শনাক্তের হার দাঁড়িয়েছে ১৬.৫১ শতাংশে।

সোমবার (৪ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৯ হাজার ১৭৪ জনে। এ পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছে মোট ১৯ লাখ ৮০ হাজার ৯৭৪ জন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়,  গত ২৪ ঘণ্টায় দেশে ১৩ হাজার ৮৪২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে সংক্রমণ শনাক্ত হয়েছে দুই হাজার ২৮৫ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল এক হাজার ৯০২ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ১৬ দশমিক ৫১ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ২৩৩ জন, যা আগের দিন ছিল ৪৮২ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনামুক্ত হলেন ১৯ লাখ আট হাজার ৭৭৯ জন। সংক্রমণ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৬ দশমিক ৩৬ শতাংশ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সময়ের ব্যবধানে পৃথিবীজুড়ে মহামারিতে রূপ নেয়। বাংলাদেশে প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ওই বছরের ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত জানুয়ারিতে এক দিনে করোনা আক্রান্তের সর্বোচ্চ হার ছিল ৩৩ শতাংশ। সেদিন শনাক্ত হয়েছিল ১৫ হাজার ৪৪০ জন। এরপর ফেব্রুয়ারিতে শনাক্তের হার ধীরে ধীরে কমতে শুরু করে। জুন মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বজায় থাকে এর ধারাবাহিকতা। এরপর আবারও বাড়তে থাকে শনাক্তের হার।

করোনাভাইরাসের এই ঊর্ধ্বগতিকে বিশেষজ্ঞরা ভাইরাসটির চতুর্থ ঢেউ বলে জানিয়েছেন। ইতোমধ্যে সরকারের পক্ষ থেকে করোনা রোধে ছয় দফা নির্দেশনা জারি করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবাইকে মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি মেনে চলার প্রতি তাগিদ দিয়েছেন। যারা এখনও টিকা নেননি তাদের দ্রুত টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন সরকারপ্রধান।

জেবি