images

হেলথ

মৃত্যুহীন দিনে আরও ২৯ জনের করোনা শনাক্ত

নিজস্ব প্রতিবেদক

২২ মে ২০২২, ০৫:৩৪ পিএম

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনের ব্যবধানে আবারও মৃত্যুশূন্য দেশ। ভাইরাসটিতে গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন করে কারও মৃত্যু হয়নি। ফলে এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৮ জনেই অপরিবর্তিত আছে। তবে এই সময়ে নতুন করে আরও ২৯ জনের দেহে প্রাণঘাতী এই ভাইরাস শনাক্ত হয়েছে।

রোববার (২২ মে) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের উপ-পরিচালক ও কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ৮৭৯টি করোনা পরীক্ষাগারে তিন হাজার ৮২৪টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে মোট তিন হাজার ৭৩৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি ৪০ লাখ ৮২ হাজার ৬৭৬টি। এছাড়া পরীক্ষায় আরও ২৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে এ নিয়ে দেশে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে ১৯ লাখ ৫৩ হাজার ২৩৩ জনে দাঁড়িয়েছে।

এদিকে, করোনায় এখন পর্যন্ত মৃতদের মধ্যে মোট ১৮ হাজার ৫৯৫ জন পুরুষ (৬৩ দশমিক ৮৪ ভাগ) ও ১০ হাজার ৫৩৩ জন নারী (৩৬ দশমিক ১৬ ভাগ) রয়েছেন বলে জানিয়েছে অধিদফতর।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন আরও ২১৭ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা বেড়ে দাঁড়াল ১৯ লাখ ৯৬৪ জনে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের হার শতকরা দশমিক ৭৮ ভাগ। এ নিয়ে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৮৭ ভাগ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৩২ ভাগ। এছাড়া শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৯ ভাগ।

২০২০ সালের ৮ মার্চ দেশে করোনাভাইরাসরে প্রাদুর্ভাব শুরুর পর থেকে গত প্রায় আড়াই বছরে মাঝখানে কয়েক দিন বাদে প্রায় প্রতিদিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ। তবে গতকাল শুক্রবার (২০ মে) পর্যন্ত টানা এক মাস করোনায় মৃত্যুশূন্য ছিল দেশ। এক মাস পর ভাইরাসটিতে আক্রান্ত হয়ে এ দিন একজনের মৃত্যু হয়।

এমএইচ/আইএইচ