images

হেলথ

‘এভারকেয়ারে এমআরসিপি পরীক্ষা চালু মেডিকেল শিক্ষায় যুগান্তকারী অধ্যায়’

নিজস্ব প্রতিবেদক

২৮ এপ্রিল ২০২৪, ১০:৪৬ পিএম

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে দেশে প্রথমবারের মতো এমআরসিপি পিএসিইএস (প্র্যাকটিক্যাল অ্যাসেসমেন্ট অব ক্লিনিক্যাল এক্সামিনেশন স্কিলস) ট্রায়াল পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গতকাল ২৭ এপ্রিল। দেশে এই পরীক্ষার আয়োজনকে দেশের মেডিকেল শিক্ষাব্যবস্থার জন্য এক যুগান্তকারী অধ্যায় বলে জানিয়েছেন এভারকেয়ার কর্তৃপক্ষ। 

রোববার (২৮ এপ্রিল) এভারকেয়ার হসপিটাল ও রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানস, ইউকে-এর যৌথ উদ্যোগে এক সংবাদ সম্মেলন করে হাসপাতাল কর্তৃপক্ষ এই তথ্য জানায়।

সংবাদ সম্মেলনে বলা হয়, মেম্বারশিপ অব রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স (এমআরসিপি) অত্যন্ত মর্যাদাপূর্ণ পরীক্ষা। ২০১২ সাল থেকে স্থানীয় চিকিৎসকরা দেশেই লিখিত পরীক্ষা দিয়ে আসছেন। কিন্তু ব্যবহারিক পরীক্ষা দেওয়ার কোনো উপযুক্ত কেন্দ্র না থাকায় এমআরসিপির ব্যবহারিক পরীক্ষার জন্য তাদের ভারত, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা বা যুক্তরাজ্যে যেতে হতো। বাংলাদেশে প্রথমবারের মতো ২৭ এপ্রিল এভারকেয়ার হাসপাতালে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে মেডিকেল শিক্ষায় এক যুগন্তকারী অধ্যায়ের সূচনা হয়েছে।

ফেডারেশন অব দ্য রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানস, ইউকে-এর ইন্টারন্যাশনাল মেডিকেল ডিরেক্টর এমআরসিপি (ইউকে) পিএসিইএস ডা. তানজিন রাজা বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে যুক্তরাজ্যের মান বজায় রেখে এমারসিপি পিএসিইএস পরীক্ষার আয়োজন করা হয়ে থাকে। আমি অত্যন্ত খুশি যে এখন থেকে মান বজায় রেখে বাংলাদেশে এভারকেয়ার হসপিটালে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভবিষ্যতে উপযুক্ত হসপিটাল পাওয়া গেলে কেন্দ্র আরও বাড়ানো হবে। শনি ও রোববার দেশের ১৪ জন অধ্যাপককে ব্যবহারিক পরীক্ষার বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাজ্য থেকে আসা বিশেষজ্ঞরা।

আরও পড়ুন
রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করব না: স্বাস্থ্যমন্ত্রী

রয়্যাল কলেজ অব ফিজিশিয়ানস অব ইউকে-এর ফেডারেশন লিড অব বাংলাদেশ অধ্যাপক ডা. কাজী তারিকুল ইসলাম বলেন, আমাদের দেশের পরীক্ষার্থীদের বিদেশে গিয়ে পরীক্ষা দিতে কয়েক লাখ টাকা খরচ হতো। যাওয়া–আসা, থাকা–খাওয়ার নানা খরচ। বিশেষ করে নারী পরীক্ষার্থীদের সঙ্গে স্বামী বা কোনো অভিভাবক যাওয়ার দরকার পড়ত। এসব কারণে অনেকে পরীক্ষায় অংশ নিতেন না। দেশে কেন্দ্র হওয়ার মধ্য দিয়ে এই সমস্যার অবসান ঘটবে।

এভারকেয়ার হসপিটাল, বাংলাদেশ-এর সিইও ও ম্যানেজিং ডিরেক্টর ডা. রত্নদীপ চাস্কার বলেন, এভারকেয়ার হসপিটাল ঢাকায় এমআরসিপি পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত দেশের মেডিকেল শিক্ষাব্যবস্থার জন্য যুগান্তকারী একটি পদক্ষেপ। এটি স্বাস্থ্যসেবা সরবরাহে শ্রেষ্ঠত্ব এবং উদ্ভাবনের প্রতি আমাদের প্রচেষ্টার অংশস্বরূপ।

এভারকেয়ার হসপিটাল, বাংলাদেশ-এর ডিরেক্টর অব মেডিকেল সার্ভিসেস ডা. আরিফ মাহমুদ বলেন, আমাদের দেশের চিকিৎসকদের এই পরীক্ষায় অংশগ্রহণের জন্য বিদেশ যেতে হতো। এখন দেশেই এই কেন্দ্র এভারকেয়ার হসপিটাল ঢাকায় স্থাপনের মাধ্যমে দেশের চিকিৎসকরা দেশে এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে যা দেশেই মেডিকেল শিক্ষা ব্যবস্থা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি এভারকেয়ারকে এই পরীক্ষার প্রথম কেন্দ্র হিসেবে অনুমোদন দেওয়ায় মিনিস্ট্রি অব হেলথ, ডাইরেক্টর জেনারেল মেডিকেল এডুকেশন, বিসিপিএস, বিএমএ, বিএমডিসি এবং সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এমএইচ/এইউ