images

হেলথ

মারা গেছে সেই শিশু আয়ান

নিজস্ব প্রতিবেদক

০৮ জানুয়ারি ২০২৪, ০১:৩৯ এএম

রাজধানীর ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নাতে খৎনা করানোর সাত দিন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে লড়াইয়ের পর অবশেষে না ফেরা দেশে পাড়ি জমিয়েছে শিশু আয়ান। রোববার (৭ জানুয়ারি) রাত ১১টা ৫০ মিনিটে তার লাইফ সাপোর্ট খুলে দেওয়া হয়। চিকিৎসকরা তাকে আনুষ্ঠানিকভাবে মৃত ঘোষণা করে।

সোমবার (৮ জানুয়ারি) মধ্য রাতে ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা আরিফুল হক গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছন।

তিনি জানান, আয়ানের মৃত্যু হয়েছে। এ বিষয়ে গত সপ্তাহের মঙ্গলবার একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। তবে তদন্ত প্রতিবেদন এখনও প্রকাশ হয়নি।

শিশুটির চাচা জামিল খান জানান, রাত ১১টা ৫০ মিনিটে চিকিৎসকরা জানিয়েছেন আয়ান মারা গেছে। তার শরীর থেকে লাইফ সাপোর্টের সবকিছু খুলে ফেলা হয়েছে।

এ সময় তিনি ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে মামলা করার কথা জানান।

এর আগে গত ৩১ ডিসেম্বর পাঁচ বছরের শিশু আয়ান আহমেদকে রাজধানীর বাড্ডা সাতারকুল ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে সুন্নতে খৎনা করা হয়। এর আগে চিকিৎসক তার শরীরে অ্যানেসথিসিয়া দেন। কিন্তু এরপর আর জ্ঞান ফেরেনি তার।

আয়ানের পরিবারের অভিযোগ, শিশুটিকে ফুল অ্যানেসথিসিয়া দেওয়া হলেও তা তাদের জানানো হয়নি। পরিবারকে না জানিয়েই খাতনার জন্য ফুল অ্যানেসথিসিয়া দিয়ে শিশু আয়ানকে অজ্ঞান করেন চিকিৎসক। কিন্তু পরে আর তার জ্ঞান ফেরেনি। এ অবস্থায় শিশুটিকে সাতারকুল ইউনাইটেড মেডিকেল কলেজে থেকে পাঠানো হয় গুলশান-২ ইউনাইটেড হাসপাতালে। এরপর শিশুটিকে পিআইসিইউতে লাইভ সাপোর্টে রেখে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

আয়ানের বাবার নাম শামীম আহমেদ। তিনি কনকর্ড গ্রুপের সেলস বিভাগের কর্মকর্তা।

এমএইচ/এইউ