images

হেলথ

রক্তের এক নমুনায় নির্ণয় হবে ৫০ জটিল রোগ

নিজস্ব প্রতিবেদক

২৭ সেপ্টেম্বর ২০২৩, ০৮:১১ পিএম

গতানুগতকি পরীক্ষার বাইরে প্রথমবাররে মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রক্তের এক নমুনা দিয়ে জটিল ৫০টি রোগের পরীক্ষা করা হবে। এ পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ে  ইনফ্লামেটোরি বায়োমার্কার কর্নারের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের বহির্বিভাগ-২ এর বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগে প্রধান অতিথি হিসেবে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এর উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয় সূত্র মতে, এই কার্যক্রম চালুর ফলে মাত্র পাঁচ এমএল রক্তের নমুনা ব্যবহার করে একসঙ্গে ৫০টি জটিল রোগের পরীক্ষার ফল পাওয়া যাবে। বাংলাদেশে প্রথমবারের মতো বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে যুক্ত হলো। ইনফ্লামেটোরি বায়োমার্কার কর্নারের মধ্যে রয়েছে Thrombosis Panel, Rheumatology Panel, Vasculitis Panel, Gastroenterology Panel। এর মাধ্যমে অনেক জটিল ও বিরল রোগ শনাক্ত করা আরও অনেক সহজ হবে এবং হাজার হাজার রোগী উপকৃত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, নতুন কিছু করতে পারলে আমরা আনন্দ পাই। নতুন কোনো কিছু বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে সংযোজন করা মানেই বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মহলে সুপরিচিতি দান করা। আজকে উদ্বোধিত প্রযুক্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় আরেক ধাপ উন্নীত করা হলো।

এ সময় বায়োকেমেস্ট্রি বিভাগ বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো অনলাইন রিপোর্ট প্রদান করেছে। এতে করে অনেক রোগীর অর্থ সাশ্রয়ের পাশাপাশি কষ্ট লাগব হয়েছে বলে জানান তিনি।

BSMMU2

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের অধ্যাপক ডা. মো. মতিউর রহমান, অধ্যাপক ডা. ফরাদুল হক মোল্লাসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এছাড়াও অনুষ্ঠানে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলোজি বিভাগের ‘ইয়ার বুক ২০২২’ এবং ‘EQAS Certificate’ এর উদ্বোধন করনে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগের পরীক্ষার মান আন্তর্জাতিক মানের হওয়ায়  EQAS সার্টিফিকেট অর্জন করে।

এমএইচ/জেবি