images

বিনোদন

পুনর্জন্ম-৩: গল্প চুরির অভিযোগ অস্বীকার ভিকি জাহেদের

বিনোদন প্রতিবেদক

০১ জুন ২০২৩, ০৪:২৮ পিএম

নাটকে গল্প চুরির অভিযোগ নিয়ে মুখ খুললেন ভিকি জাহেদ। জানালেন, তার বিরুদ্ধে আনা অভিযোগের কোনো ভিত্তি নেই। তবে যদি কোনোভাবে গল্পের কোনো অংশ মিলে যায়, তাহলে সেটকে কাকতালীয় ছাড়া আর কিছুই না। 

ঢাকা মেইলকে ভিকি বলেন, “এটা কাকতালীয় হতে পারে। এক গল্পের সঙ্গে আরেক গল্প মিলে যায় এমন উদাহরণ অনেক আছে। তবে আমি ওনার গল্প থেকে কিছুই নেই। কেননা ওনার ওই গল্প আমার পড়া হয়নি। আরও একটি কথা হচ্ছে ‘পুনর্জন্ম ৩’ প্রকাশ পেয়েছে এক বছর হলো। এতদিন পর তিনি অভিযোগ আনছেন কেন?”

তিনি আরও বলেন, “এর আগে ওনার নাম আমি শুনিনি, বইও পড়িনি। আর ‘পুনর্জন্ম’ তো একটি সিরিজ। এটি তো একটি গল্প না। এর আগে ‘পুনর্জন্ম’, ‘পুনর্জন্ম-২’, ‘শুক্লপক্ষ’ নামে তিনটি অংশ প্রকাশ পেয়েছে। এরপর আমি ‘পুনর্জন্ম-৩’ করি। এখানে গল্প চুরির কোনো অবকাশ নেই। কেননা এটা তো একটা সিরিজ। প্রতিটির সঙ্গে প্রতিটি গল্প রিলেটেড। আর আমার গল্পের পাত্র-পাত্রীও তো আগে থেকেই বাছাই করা। এর মাঝে তো নতুন কোনো গল্প আসার সম্ভাবনা নেই। আমার মনে হয় উনি ভুল বুঝেছেন। আমি সুযোগ পেলে ওনার সঙ্গে যোগাযোগ করব।”

এর আগে যুক্তরাষ্ট্র প্রবাসী মাহরীন ফেরদৌস নামের একজন লেখিকা দাবি করেছেন, তার লেখা ‘ত্রিভুজের চতুষ্কোণ’ গল্প থেকে নেওয়া হয়েছে নাটকের গল্প, যা পরিচালক নিজের নামে চালিয়ে দিয়েছেন। বিষয়টি নিয়ে ফেসবুকে তিনি একটি স্ট্যাটাসও দেন। সেখানে প্রমাণসহ বুদ্ধিদীপ্তভাবে গল্প চুরির বিষয়টি প্রকাশ করেন লেখিকা।

Punarjonmo

ওই স্ট্যাটাস দেওয়ার আগে ঢাকা মেইলের সঙ্গে কথাও বলেন মাহরীন। তিনি বলেন, ‘আমি আসলেই এই পুরো বিষয়টা নিয়েই বেশ হতাশ ও এফেক্টেড। এ নিয়ে আর কী বলব জানি না। আমাকে অজস্র পাঠক নক দিচ্ছেন এ নিয়ে। লেখকরাও। তাই গল্পটি আগে আমার ফেসবুকে পোস্ট দেব। এরপর আমার লেখাটি দেব।’ 

এরপর স্ট্যাটাসে মাহরীন লেখেন, “প্রভাবিত, অনুপ্রেরিত নাকি ইচ্ছাকৃতভাবে মেধাস্বত্ব চুরি— এ নিয়েই মূলত আজকের এই পোস্ট। কারণ, সম্প্রতি বেশ অনেক পাঠক আমার রচিত থ্রিলার গল্প ‘ত্রিভুজের চতুষ্কোণ’-এর সাথে জনপ্রিয় নাটক ‘পুনর্জন্ম-৩’র বেশ বড়সড় কিছু মিল খুঁজে পেয়েছেন। অর্থাৎ প্লট টুইস্টগুলো প্রায় সবই গল্প থেকে নিয়ে কিছুটা বদলে দেওয়া। পরবর্তী সময়ে বেশ কয়েকজন সহলেখকও বিষয়টি জেনে গল্পটি মনোযোগ সহকারে পড়েছেন ও নাটকটি দেখেছেন। দেখা শেষ করে মতামত জানিয়েছেন সাবপ্লট, পার্শ্বচরিত্র বাদ দিলে নাটকের পার্ট-৩’র মূল প্লট টুইস্ট, ট্র‍্যাজেডি, বয়ান আমার গল্প থেকে নিয়েই এদিক-সেদিক করা।”

তিনি আরও লিখেছেন, ‘ধারণা করছি, যেই তরুণ নির্মাতা নাটকটি রচনা ও পরিচালনা করেছেন তার প্রথম দুটি পার্টসহ অনেক কিছুই তার সৃষ্টি। তিনি অবশ্যই সৃজনশীল, সেকারণেই অডিও-ভিজ্যুয়াল জগতে জনপ্রিয়। কিন্তু প্রশ্ন হলো, তার রচিত নাটকের তিন নম্বর পার্ট এসে আরও মৌলিক বা সৃজনশীল না হয়ে আরেকজন লেখকের সৃষ্টির সাথে এতবেশি ও এতবার মিলে গেল কীভাবে? গল্পের বয়ান, প্লট টুইস্ট, চরিত্রদের সংকট, প্রতারণা, হত্যা, ভ্রুণ হত্যা, অনেক আগে লেখা একই ভাষাভাষীর কোনো লেখকের গল্পের সাথে এত মিলে যায় কীভাবে এটাই আমাকে বিস্মিত করে তুলছে! আমার লেখার পাঠকরাও তাই মাত্রাতিরিক্ত বিস্মিত হয়েছেন!’

Screen

২০২১ সালের জুলাইয়ে ‘পুনর্জন্ম’ নির্মাণ করেন ভিকি জাহেদ। একই বছর ‘পুনর্জন্ম-২’ নিয়ে আসেন তিনি। ২০২২ সালে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকিতে একই ইউনিভার্সের ‘শুক্লপক্ষ’ নির্মাণ করেন তিনি। এরপর অক্টোবরে আসে ‘পুনর্জন্ম-৩’।

নাটকে রাফসান হক চরিত্রে অভিনয় করে আলোচিত হয়েছেন ছোটপর্দার অভিনেতা আফরান নিশো। আরও আছেন মেহজাবীন চৌধুরী, খায়রুল বাসার, কাজী নওশাবা আহমেদ, শাহেদ আলী, আবদুল্লাহ আল সেন্টু।