images

শিক্ষা

‘ডাকসু নির্বাচন না হওয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতা’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১০ মার্চ ২০২৩, ০৩:৩৫ পিএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিশ্ববিদ্যালয় একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। ডাকসু নির্বাচন প্রত্যেক বছর হতে পারে। প্রশাসন করে না কেন? এটা তাদের ব্যর্থতা। এখানে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের কোনো হস্তক্ষেপ নেই। 

শুক্রবার (১০ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুহসিন হল মাঠে মুহসীন হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠান পরবর্তী সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন। 

খালেদা জিয়ার ভবিষ্যৎ রাজনীতি প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়া যেখানে আছে, তা আদালতের এখতিয়ার। শেখ হাসিনা মানবিক কারণে তার শাস্তি স্থগিত করেছেন। তাকে বাসায় থাকতে দিয়েছেন।  তবে এর মানে এই নয় যে, তার সাজা বাতিল হয়ে গিয়েছে। শাস্তি মওকুফ করা হয়েছে। তিনি দন্ডিত এবং দন্ড নিয়েই আছেন। তিনি রাজনীতি করবেন কি নির্বাচন করবেন তা আদালতের বিচারের অপেক্ষায় আছে। এটা আদালতই ভালো বলতে পারে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্পর্কে তিনি বলেন, আমি মির্জা ফখরুল ইসলামের সব প্রশ্নের উত্তর দিতে মোটেও আগ্রহী নই। কারণ, তাদের যেই গণআন্দোলন তা যখন ভাঁটার টানে মৃয়মান হয়ে পড়ে তখন তারা জ্ঞানশূণ্য হয়ে পড়ে এবং আবোলতাবোল বলা শুরু করে। তাদের ক্ষমতাকালীন সময়ে তাদের যেই আরাম আয়েশি জীবন এবং বর্তমানে তাদের ভারপ্রাপ্ত চেয়ারপারসন লন্ডনে বসে পলাতক অবস্থায় যে আারাম আয়েশি জীবন যাপন করছে সেখানে তাদের মুখে আওয়ামী লীগের বিরুদ্ধে আরাম আয়েশের কথা বলা শোভা পায় না। তারা নিজেদের পকেট উন্নয়নের রাজনীতি করে। আর শেখ হাসিনা দেশের মানুষের ভাগ্য উন্নয়নের রাজনীতি করে। কে কি বলুক তাতে আমাদের কিছু আসে যায় না। আমরা যা করছি মানুষের জন্য করছি। মানুষের ভাগ্য উন্নয়নে করছি। যারা লুটপাট করেছে তাদেরকে জনগণ প্রত্যাখ্যান করেছে বলেই তারা আজকে ক্ষমতায় নেই। 

প্রতিনিধি/এমএইচএম