images

শিক্ষা

রাবিতে মঞ্চস্থ হলো রম্য নাটক ‘সুনাগরিকের সন্ধানে’

জেলা প্রতিনিধি

২৩ জানুয়ারি ২০২৩, ০৭:৪৬ পিএম

অনুশীলন নাট্যদলের ৪৭তম প্রযোজনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মঞ্চস্থ হয়েছে নাটক ‘সুনাগরিকের সন্ধানে’।

বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিকের রচনা ও নির্দেশনায় নাট্যদল নাটকটি মঞ্চায়ন করে।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার মুক্তমঞ্চে মঞ্চায়িত হয়েছে নাটকটি।

রাজনৈতিক প্রহসন ঘরানার এ নাটকে হাস্যরসের মাধ্যমে তুলে ধরা হয়েছে সমাজপতিদের খামখেয়ালিপূর্ণ আচরণ। করা হয়েছে তাদের স্বেচ্ছাচারমূলক আচরণের প্রতি সুক্ষ্ম ও তীব্র আঘাত।

নাটকে একটি নগরীর কাহিনী তুলে ধরা হয়েছে যেখানে নগরকর্তা দিনরাত পরিবেষ্টিত থাকেন তোষামদকারী নগরমন্ত্রী, নগরপণ্ডিত ও অমাত্যদের দ্বারা। খামখেয়ালি ও কাণ্ডজ্ঞানহীন আচরণ যাদের নিত্যদিনের কাজ। এর মধ্যেই আসে নগরকর্ত্রীর জন্মদিন। নগরকর্ত্রীকে খুশি করার জন্য বিশাল কেক কাটার পরিকল্পনা করেন নগরকর্তা এবং তার সাঙ্গপাঙ্গ মিলে। নগরকর্ত্রীর এ পরিকল্পনা পছন্দ হয় না। তিনি চান নগরকর্তা এমন কিছু করুক যা হবে অভিনব ও জনহিতকর। এবার ঠিক করা হয় নগরকর্ত্রীর জন্মদিন নগরবাসীর মধ্য থেকে একজন সুনাগরিককে পুরস্কৃত করা হবে। শুরু হয় সুনাগরিক খোঁজার পালা। এরপর বিভিন্ন হাস্যরসাত্মক ঘটনাপ্রবাহের মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকের কাহিনী।

RU

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রাকিবুল আলম, লিমন বিশ্বাস, আরিফুল ইসলাম, তানজিমা মাহজাবিন, ফাতিমা তুজ জোহরা যুথী, হৃদয় তালুকদার, মোশাররফ হোসেন, সুব্রত হালদার, অন্তর মহন্ত, হৃদয় ভৌমিক, দেওয়ান মাহমুদ রায়হান, সাদিয়া আফরিন প্রমুখ।

নাটকটি সম্পর্কে নির্দেশক বলেন, এটি একটি রাজনৈতিক প্রহসন। এ নাটকের মাধ্যমে সমাজপতিদের খামখেয়ালিপূর্ণ ও স্বেচ্ছাচারি আচরণের প্রতি কটাক্ষ করার চেষ্টা হয়েছে।

এ নাটকের অভিনয় শিল্পীরা নিজেদের অভিনয় ক্ষমতার সর্বোচ্চটা তারা দেওয়ার চেষ্টা করেছেন। কয়েকবছর আগেও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বরে শিক্ষামূলক নাটক পরিবেশন হতো। এখন অনেকটা কমে গেছে। আমরা চেষ্টা করি শিক্ষামূলক নাটক মঞ্চস্থ করার।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, অনুশীলন নাট্যদলের সভাপতি এস. এম.আবু বকর ও বিশিষ্ট নাট্যবক্তিত্ব অধ্যাপক মলয় কুমার ভৌমিকসহ প্রায় দুইশত শিক্ষার্থী।

প্রতিনিধি/এসএস