images

শিক্ষা

রণক্ষেত্র ঢাবি: প্রভোস্টদের নিয়ে জরুরি বৈঠক ভিসির

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১৫ জুলাই ২০২৪, ০৭:৫৬ পিএম

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। সোমবার (১৫ জুলাই) দিনভর চলা এই সংঘর্ষের ফলে সৃষ্ট পরিস্থিতি সামাল দিতে করণীয় নির্ধারণ করতে সব হলের প্রভোস্টদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল।

সন্ধ্যায় জরুরি বৈঠক শেষে উপাচার্য সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য আমাদের হলের প্রাধ্যক্ষরা রাতভর হলে অবস্থান করবেন। মিটিংয়ে আমাদের আরও কিছু বিষয় নিয়ে সিদ্ধান্ত হয়েছে। সেগুলো সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

01

কোটা সংস্কারের দাবিতে প্রায় দুই সপ্তাহ ধরে জোরালো আন্দোলন করে আসা শিক্ষার্থীদের আন্দোলন নতুন মোড় নেয় গত রাতে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে আন্দোলনকারীদের রাজাকার বলেছেন এমন অভিযোগ তুলে মধ্যরাতে শিক্ষার্থীরা বেরিয়ে আসেন। তারা কয়েক ঘণ্টা বিক্ষোভ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

সোমবার সকাল থেকেই আন্দোলনকারী এবং ছাত্রলীগের নেতাকর্মীরা মুখোমুখি অবস্থানে ছিলেন। দুপুর নাগাদ শুরু হয় সংঘর্ষ। দফায় দফায় সংঘর্ষে দেড় শতাধিক শিক্ষার্থী আহত হওয়ার দাবি করেছেন বৈষম্যবিরোধী কোটা আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম। অপরদিকে ছাত্রলীগও দাবি করছে, তাদের অনেক নেতাকর্মীকে মারধর করেছে কোটাবিরোধীরা। আহত হয়ে শতাধিক শিক্ষার্থী ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছেন বলে খবর পাওয়া গেছে।  

জেবি