images

শিক্ষা

গুলিস্তান জিরো পয়েন্টে জবি শিক্ষার্থীদের অবস্থান

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১০ জুলাই ২০২৪, ০৬:৪৯ পিএম

সরকারি চাকরিতে সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে এর সংস্কার দাবিতে গুলিস্তান অবরোধ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (১০ জুলাই) ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে এ আন্দোলন কর্মসূচির শুরু হয়। পরবর্তীতে বিক্ষোভ মিছিলটি রায়সাহেব বাজার, তাঁতিবাজার প্রদক্ষিণ করে গুলিস্তান জিরো পয়েন্টে এসে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

আন্দোলনরত ভূগোল বিভাগের শিক্ষার্থী সিমান্ত বলেন, দেশে মেধাবীদের থাকার কোনো সুযোগ আমি মনে করি একটি স্বাধীন জাতি কখনো বৈষম্যের শৃঙ্খলে আবদ্ধ থাকতে পারে না। তাই আমরা ছাত্র জনতা এক হয়ে আন্দোলন করে যাবো, যতদিন পর্যন্ত আমাদের দাবি বাস্তবায়ন না হয়। আমরা আশা করি, সরকার আমাদের কোটা সংস্কার দাবি শীঘ্রই মেনে নেবে।

উল্লেখ্য, সরকারি চাকরিতে সব ধরনের কোটা বাতিল করে ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে কোটা সংস্কার আন্দোলন শুরু হলেও ধীরে ধীরে তা ১ দফা দাবিতে রূপ নেয়। দাবিটি হচ্ছে- সরকারি চাকরিতে সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের জন্য কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে (সর্বোচ্চ ৫ শতাংশ কোটা ) এনে সংসদে আইন পাস করা।

প্রতিবেদক/এএস