images

শিক্ষা

কোটাবিরোধী আন্দোলন: তাঁতিবাজারে সড়ক অবরোধ জবি শিক্ষার্থীদের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

০৩ জুলাই ২০২৪, ০৬:২৬ পিএম

২০১৮ সালের জারিকৃত পরিপত্র অনুযায়ী কোটা ব্যবস্থা পুনর্বহালের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে চতুর্থ দিনের মতো বিক্ষোভ মিছিল এবং সড়ক অবরোধ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (৩ জুলাই) ক্যাম্পাসের কাঁঠালতলা থেকে বিক্ষোভ মিছিল কর্মসূচি শুরু হয়। পরবর্তীতে মিছিলটি রায়সাহেব বাজার প্রদক্ষিণ করে তাঁতিবাজার মোড়ে এসে সড়কে অবস্থান নেয়।

1720008155483

তবে অ্যাম্বুলেন্সসহ অন্যান্য জরুরি পরিষেবা তারা অবরোধের আওতামুক্ত রেখেছে।

আরও পড়ুন

ফের কোটা আন্দোলনকারীদের শাহবাগ অবরোধ

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে ইতিহাস বিভাগের শিক্ষার্থী রকি হোসেন বলেন, আমাদের দাবি বৈষম্যমূলক কোটা ব্যবস্থায় হাইকোর্টের রায়কে বাতিল করা হোক আর সেইসঙ্গে আমাদের দাবি সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কোটা নয় মেধাকে যাচাই করে চাকরি নিশ্চিত করতে হবে। একটি স্বাধীন দেশে এমন বৈষম্য চলতে পারে না। আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত রাজপথ ছাড়ব না।

1720006428844

আবদুল্লাহ মামুন নামে আরেক শিক্ষার্থী বলেন, কোটা প্রথার মাধ্যামে সঠিক মেধা যাচাই হয় না। মেধাবীরা তাদের যোগ্য স্থান পায় না। আমরা চাই মেধাবীরা তাদের যোগ্য স্থান পাক। কোটা প্রথা বাতিলের মাধ্যমে সঠিক মেধার যাচাই হোক। সঠিক স্থান যোগ্য মানুষ দ্বারা পরিচালিত হোক। সমাজ থেকে এই বৈষম্য দূর হোক। সরকারের কাছে এটাই দাবি।

এমএইচএম