images

শিক্ষা

বেনজীরের ডিগ্রি বাতিলের প্রস্তাব ঢাবির সিনেটে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২৬ জুন ২০২৪, ১০:২৫ পিএম

বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক আইজিপি বেনজীর আহমেদের ডিগ্রি বাতিলের প্রস্তাব উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী মহল সিনেটে। 

বুধবার (২৬ জুন) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে আয়োজিত বার্ষিক অধিবেশনে এই প্রস্তাব জানান সিনেট সদস্য শিক্ষাবিদ রণজিৎ কুমার সাহা।

তিনি বলেন, ঢাবি থেকে ডিগ্রি নেওয়ার যোগ্যতা ছিল না বেনজীর আহমেদের। তাকে বিশেষ বিবেচনায় অনুমতি দেওয়া হয়। কিন্তু কেন? এছাড়াও তার যে থিসিস সেটা খুবই সাধারণ মানের ছিল, যেটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যায় না। আমি তার ডিগ্রি বাতিলের দাবি জানাই। 

অধ্যাপক ডক্টর ওবায়দুল ইসলাম বলেন, অন্তত ৫০ শতাংশ মার্কস পেতে হয়, ডক্টরেট হওয়ার জন্য। কিন্তু বেনজীর আহমেদের কোথাও ৫০ শতাংশ ছিল না। তাহলে তিনি কীভাবে পড়াশুনার সুযোগ পেলেন। ডিগ্রি নিয়েছেন কি নেননি সেটি পরে। আগে তো তিনি পড়ার সুযোগ কি করে  পেলেন সেটিই আশ্চর্যজনক। 

উল্লেখ্য, বেনজীর আহমেদ ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘ডক্টরেট’ ডিগ্রি নেন। এরপর থেকে নিজের নামের আগে ‘ডক্টর’ শব্দটি যুক্ত করেন। যদিও ডিগ্রিটি নেওয়ার প্রোগ্রামে ভর্তির যোগ্যতাই ছিল না তার। শর্ত শিথিল করে তাকে ভর্তির সুযোগ দেওয়া হয়েছিল। তাছাড়া তার অভিসন্দর্ভটি ডক্টরেট ডিগ্রির সমমানের ছিল না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডক্টর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (ডিবিএ) প্রোগ্রাম থেকে বেনজীর আহমেদ ডক্টরেট ডিগ্রি নিয়েছেন।

এইউ