images

শিক্ষা

এবারও এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক

১২ মে ২০২৪, ০২:৩৪ পিএম

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় এবারও জিপিএ-৫ ও পাশের হারের দিক থেকে এগিয়ে আছে মেয়েরা। গত দুই বছরও মেয়েরাই এগিয়ে ছিল। 

রোববার (১২ মে) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এবারের এসএসসি-সমমানের পরীক্ষার ফলের তথ্য তুলে দেওয়া হয়। সেখানেই তিনি ফল প্রকাশ কার্যক্রম উদ্বোধন করেন।

এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২০ লাখ ১৩ হাজার ৫১৭ শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়। দেশের ৩ হাজার ৭৯৯ কেন্দ্রে গত ১৫ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হয়। ১২ মার্চ শেষ হয় লিখিত পরীক্ষা।

পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রী ছিল ১০ লাখ ২৪ হাজার ৮০৩ জন এবং ছাত্র ৯ লাখ ৮৮ হাজার ৭৯৪ জন। এদের মধ্যে ৮ লাখ ৬৫ হাজার ৬০০ জন ছাত্রী ও ৮ লাখ ৬ হাজার ৫৫৩ জন ছাত্র পাশ করেছে।

এ হিসেবে ছাত্রীদের পাশের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ এবং ছাত্রদের পাশের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ।

অন্যদিকে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের মধ্যে ৯৮ হাজার ৭৭৬ জন ছাত্রী এবং ৮৩ হাজার ৩৫৩ জন ছাত্র। এবার ছাত্রদের চেয়ে ১৫ হাজার ৪২৩ জন বেশি ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।

এদিকে, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মেয়েদের এগিয়ে থাকার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পাসের হারেও মেয়েরা অগ্রগামী। এই বিষয়টা নিয়ে দৃষ্টি দিতে হবে। সব উদ্যোগের পরও ছেলেরা কেন কমে যাচ্ছে এবং ফলাফলে তারা কেন পিছিয়ে সেটা বের করতে হবে।

তবে মেয়ে শিক্ষার্থীর সংখ্যা বাড়ায় সন্তোষ প্রকাশ করেন সরকারপ্রধান। তিনি বলেন, মেয়েরা একটা সময় স্কুলে যেতেই পারত না। এখন কিন্তু সেটা নেই। ৯৮ ভাগ মেয়ে স্কুলে যায়। মেয়েদের শিক্ষার পরিবেশ আমরাই করে দিয়েছি।

এমএইচএম