images

শিক্ষা

ঢাকায় জিপিএ-৫ পেয়েছে ৪৯১৯০ শিক্ষার্থী, পাস ৮৩.৯২ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

১২ মে ২০২৪, ১২:৩৮ পিএম

এসএসসি ও সমমান পরীক্ষার-২০২৪ এর ফলাফল প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রাণালয়। ফলাফলে এবার ঢাকা শিক্ষাবোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৯২ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছেন ৪৯ হাজার ১৯০ জন শিক্ষাথী।

ফলাফলের সারসংক্ষেপ ও ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে এই তথ্য জানা গেছে।

আরও পড়ুন
দাখিলে পাসের হার ৭৯.৬৬ শতাংশ, জিপিএ ১৪২০৬

এর আগে রোববার (১২ মে) সকাল ১০টার পর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে শিক্ষাবোর্ডের চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রীর কাছে ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল। বেলা সাড়ে ১২টায় সম্মিলিত ফলের সারসংক্ষেপ তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

উল্লেখ্য, গত ১৫ ফেব্রুয়ারি সারাদেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষা শেষ হয় গত ১২ মার্চ। ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে ২০ মার্চের মধ্যে অনুষ্ঠিত হয়। ১১টি শিক্ষা বোর্ডের অধীন এ বছর ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছে। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিলেন ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষার্থী মোট ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।

এমএইচ/এইউ