images

শিক্ষা

শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে পুরান ঢাকায় বিক্ষোভ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১৯ এপ্রিল ২০২২, ১০:৪৫ পিএম

রাজধানীর নিউমার্কেট এলাকায় ঢাকা কলেজের শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ব্যবসায়ীদের ন্যক্কারজনক হামলার প্রতিবাদে পুরান ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের সড়ক অবরোধ ছাড়াও বিক্ষোভ, মানববন্ধন ও মোমবাতি প্রজ্বলন কর্মসূচি পালিত হয়েছে।

পৃথক ওই কর্মসূচিগুলোর মধ্যে মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে প্রথমে কবি নজরুল সরকারি কলেজের (কেএনজিসি) শিক্ষার্থীরা কলেজের প্রধান ফটকের সামনে প্রতিবাদী কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।

ওই কর্মসূচি থেকে তাঁরা হামলায় জড়িত ব্যবসায়ী ও পুলিশের বিচার দাবি করেন। সেই সঙ্গে হামলায় জড়িত ব্যক্তিদের ২৪ ঘণ্টার মধ্যে বিচারের আওতায় আনার দাবি জানিয়েছেন তাঁরা। তা না হলে বৃহৎ আন্দোলনের হুঁশিয়ারিও দেন শিক্ষার্থীরা।

Newmarket clash

এদিকে, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় ঢাকা কলেজ শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে সরকারি সোহরাওয়ার্দী কলেজ থেকে ৫০ জনের একটি বিক্ষোভ মিছিল বের করে সাধারণ শিক্ষার্থীরা। পরে মিছিলটি রায় সাহেব বাজার মোড়ে অবস্থান করে কিছুক্ষণের জন্য সড়ক অবরোধ করে। এ সময় যান চলাচল বন্ধ করে দেন শিক্ষার্থীরা। এভাবে প্রায় ৩০ মিনিট সড়ক অবরোধ করে রাখেন সাধারণ শিক্ষার্থীরা।

Newmarket Clash

এতে সদরঘাটমুখী সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে বিক্ষোভ মিছিলটি নিয়ে শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে গিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এ সময় শিক্ষার্থীরা হামলাকারীদের দ্রুত বিচার দাবি করেন। এরপর বিক্ষোভ মিছিলটি নিয়ে পুনরায় সোহরাওয়ার্দী কলেজ গেটের সামনে জড়ো হয়ে শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সমাবেশ করেন।

সমাবেশে উপস্থিত শিক্ষার্থীরা বলেন, যে কোনো ন্যায্য অধিকার আদায়ের দাবিতে ঢাকা কলেজ শিক্ষার্থীদের পাশে সবসময় সোহরাওয়ার্দী কলেজ আছে এবং থাকবে। আমরা হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচার চাই। সেই সঙ্গে অবিলম্বে দায়ী পুলিশ সদস্যদের প্রত্যাহারের দাবি জানান তারা।

/আইএইচ