images

অর্থনীতি

সার্ক চেম্বারের সভাপতি হিসেবে দায়িত্ব নিলেন জসিম উদ্দিন

নিজস্ব প্রতিবেদক

২৫ মে ২০২৩, ১০:৫২ পিএম

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা সার্কের সদস্য দেশগুলোর শীর্ষ বাণিজ্য সংগঠন সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই) এর ২০২৩-২৪ মেয়াদে সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করছেন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এর বর্তমান সভাপতি মো. জসিম উদ্দিন। বৃহস্পতিবার (২৫ মে) সন্ধ্যায় রাজধানী ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে এসসিসিআই এর সভাপতির দায়িত্ব নেন তিনি।

সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআই) এর নেতৃত্ব বুঝে নেওয়ার পর এফবিসিসিআই এর বর্তমান সভাপতি জসিম উদ্দিন বলেন, দক্ষিণ এশিয়ার বৈচিত্র্যময় সম্পদ এবং দক্ষ জনবলের অভূতপূর্ব সম্ভাবনা রয়েছে। এই অঞ্চলটি বিশ্বে দ্রুত বর্ধনশীল রফতানিকারক অঞ্চল। তবে এই অঞ্চলের দেশগুলোর মধ্যে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে বেশকিছু প্রতিবন্ধকতা রয়ে গেছে।

দক্ষিণ এশীয় অঞ্চলে আন্তঃবাণিজ্যের হার এই অঞ্চলের মোট বাণিজ্যের মাত্র ৫-৭ ভগের মতো। উপরন্তু, প্রতি বছর এটি হার আরও কমছে। অন্যদিকে, অন্যান্য আঞ্চলিক জোটগুলোর মধ্যে বাণিজ্য দিন দিন সম্প্রসারিত হচ্ছে বলে উল্লেখ করেন মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, অন্যান্য আঞ্চলিক চুক্তির সাফল্য থেকে শিক্ষা নিয়ে সার্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে আমাদের সমন্বিত প্রচেষ্টা থাকতে হবে। বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় উদ্ভাবনী এবং টেকসই সমাধান খুঁজে বের করতে হবে। এই অঞ্চলের জনগণের জন্য একটি উজ্জ্বল ভবিষ্যত তৈরি করতে একসঙ্গে কাজ করা আমাদের দায়িত্ব।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, উৎপাদনমুখী শিল্প, জ্বালানি, পর্যটন এবং কৃষির মত সম্ভাবনাময় খাতগুলোয় অগ্রাধিকার দিতে হবে বলে মন্তব্য করেন এসসিসিআই সভাপতি যোগ করেছেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আবদুল মোমেন বলেন, দক্ষিণ এশিয়া বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনৈতিক অঞ্চলগুলোর একটি। অনেক সম্ভাবনা সত্ত্বেও দুর্ভাগ্যবশত আমরা বিদ্যমান সুযোগগুলোকে কাজে লাগাতে পারবিদ্যমান সুযোগগুলোকে কাজে লাগাতে পারছি না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্যবসায়ী সম্প্রদায়ের ঘনিষ্ঠ অংশীদারিত্ব দক্ষিণ এশিয়ায় অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে বড় ভূমিকা রাখেতে পারে। এক্ষেত্রে ট্যারিফ এবং নন-ট্যারিফ বাধা কমিয়ে আনতে হবে। আমি আশা করি সার্ক চেম্বার এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে অংশ নিয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা জনাব সালমান এফ রহমান বলেন, দক্ষিণ এশিয়ায় বিপুল অর্থনৈতিক সম্ভাবনা রয়েছে, কিন্তু দুর্ভাগ্যবশত আমরা কিছু কৃত্রিম রাজনৈতিক বাধার কারণে অগ্রসর হতে পারছি না। দক্ষিণ এশীয় অঞ্চলকে সমৃদ্ধশালী করতে আমাদের এই সমস্যার সমাধানে পৌঁছতে হবে।

এফবিসিসিআই সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, সার্ক চেম্বার এই অঞ্চলের সাধারণ ব্যবসায়ীদের মধ্যে অংশীদারিত্ব গড়ে তুলতে অগ্রণী ভূমিকা রাখতে পারে। 

এদিকে, দায়িত্ব গ্রহণের পর নতুন সভাপতির নেতৃত্বে সার্ক চেম্বারের এক্সিকিউটিভ কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। যেখানে অংশ নিয়ে মো. জসিম উদ্দিনের নেতৃত্বে দক্ষিণ এশীয় অঞ্চলের বাণিজ্যিক ও অর্থনৈতিক সমৃদ্ধিকে বেগবান করতে সমন্বিতভাবে কাজ করার অঙ্গিকার ব্যক্ত করেন সার্কভুক্ত দেশসমূহের ব্যবসায়ী নেতৃবৃন্দ।

টিএই/এএস