images

অর্থনীতি

লেবুর হালি ৮০ টাকা!

নিজস্ব প্রতিবেদক

১৭ মার্চ ২০২৩, ১০:০২ এএম

গরমে তুলনামূলকভাবে লেবুর চাহিদা একটু বেশিই থাকে। রমজান মাসে সেই চাহিদা আরও বেড়ে যায়। কারণ ইফতারে লেবুর শরবত ছাড়া চলেই না। আর এই চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে দামও। এবারও তার ব্যতিক্রম হয়নি। রমজান আসার আগেই প্রকারভেদে লেবুর হালি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকায়। রমজানের শুরুতে দাম আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

বুধবার (১৫ মার্চ) রাজধানীর মালিবাগ বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

lebu

কাগজি লেবুর দর প্রতি হালি ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। অর্থাৎ একটি কাগজি লেবুর দাম ১৫ টাকা। মাঝারি সাইজের এলাচি লেবুর হালিও ৬০ টাকায় বিক্রি হচ্ছে। অর্থাৎ একটি লেবুর দাম ১৫ টাকা। বড় সাইজের এক হালি লেবু (এলাচি বা কলম্বো) কিনতে হলে ক্রেতাকে গুনতে হচ্ছে ৮০ টাকা। অর্থাৎ প্রতি পিস লেবুর দাম ২০ টাকা।

মালিবাগ বাজারের কাঁচামাল বিক্রেতা নান্নু মিয়া ঢাকা মেইলকে বলেন, লেবু ৬০ টাকা হালি দরে বিক্রি করছি। প্রতি পিসের দাম ১৫ টাকা। ৬ মাস আগেও এই লেবু প্রতি পিস ৫-৬ টাকায় বিক্রি করেছি।

lebu

এ প্রসঙ্গে জানতে চাইলে মালিবাগ বাজারের খুচরা বিক্রেতা নুরুল হক ঢাকা মেইলকে বলেন, বৃষ্টি কম হওয়ায় ফলন কম হয়েছে, তাই লেবুর দাম একটু বেশি। রমজানের পূর্বে বা রমজানের মধ্যে লেবুর দাম কমার কোনো সম্ভাবনা নেই। বরং বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। রোজার পরে দাম কমতে পারে বলেও জানান তিনি।

এমই/এমএইচএম/জেএম