images

অর্থনীতি

বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী জাপানি কোম্পানিগুলো

নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর ২০২২, ০৮:২৯ পিএম

জাপানের শিমিজু করপোরেশন প্রতিনিধি দলের নেতা কাশিওয়ামুরা আকিরা বলেছেন, জাপানি বড় বড় প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী। এক্ষেত্রে চট্টগ্রাম ভৌগোলিকভাবে গুরুত্বপূর্ণ।

বুধবার (২৩ নভেম্বর) চট্টগ্রামে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে চেম্বার কার্যালয়ে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। শিমিজু করপোরেশনের একটি প্রতিনিধি দল দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতাদের সঙ্গে মতবিনিময় করে।

চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলম, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, মো. রকিবুর রহমান (টুটুল), ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন, সাজির আহমেদ, মো. ইফতেখার ফয়সাল, এসএম তাহসিন জোনায়েদ ও মোহাম্মদ আদনানুল ইসলাম, চেম্বারের প্রাক্তন সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, রিলায়েন্স এসেট্স্ অ্যান্ড ডেভেলপমেন্টস (বিডি) লিমিটেডের পরিচালক ওমর মোক্তাদির, চেম্বারের ফোর আইআর সাব-কমিটির জয়েন্ট কনভেনর ইঞ্জিনিয়ার এসএম শহীদুল আলম ও সদস্য আকিব কামাল, আমরা প্রকৌশলীর ম্যানেজিং পার্টনার ইঞ্জিনিয়ার মো. ইকরাম উদ্দিন, জিপিএইচ ইস্পাতের সালেহীন মুসফিক সাদাফ, জুনিয়র চেম্বারের পরিচালক সৈয়দ আবুল হাসনাত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বৈঠকে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। বাংলাদেশে চলমান মাতারবাড়ী গভীর সমুদ্র বন্দর ও ঢাকা বিমান বন্দরের তৃতীয় টার্মিনালসহ বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়নে কাজ করছে জাপান। জাপান-বাংলাদেশ ব্যবসায়িক সম্পর্ক আরও এগিয়ে নিতে চিটাগাং চেম্বার- জাপান ডেস্ক চালু করেছে। এর মাধ্যমে দুই দেশের ব্যবসায়ীরা বিভিন্ন সেক্টরে যৌথ বিনিয়োগের প্রয়োজনীয় তথ্য আদান প্রদান করতে পারবে। উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির ক্ষেত্রে এ ধরনের প্রাইভেট টু প্রাইভেট বৈঠক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি ইঞ্জিনিয়ারিং ও কনস্ট্রাকশনসহ বিভিন্ন সেক্টরে দক্ষতা উন্নয়নের পাশাপাশি বাংলাদেশি ব্যবসায়ীদের সাথে যৌথ বিনিয়োগের আহ্বান জানান। 

কাশিওয়ামুরা আকিরা আরও বলেন, শিমিজু করপোরেশন চট্টগ্রামে সিভিল, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং টেকনিক্যাল সেক্টর, বিশেষ করে বেসরকারি খাতে সার্বিক কনস্ট্রাকশনে বাংলাদেশি প্রতিষ্ঠানের সাথে অংশীদারিত্বের  মাধ্যমে কাজ করতে আগ্রহী। তিনি চট্টগ্রামে যোগ্য সহযোগী পেলে বিনিয়োগ সম্প্রসারণ করা এবং শিমিজু করপোরেশনের কার্যালয় স্থাপনের আশাবাদ ব্যক্ত করেন। 

মতবিনিময় সভায় উপস্থিত ব্যবসায়ীরা বলেন, ভৌগোলিক অবস্থান এবং ক্রমবর্ধমান অবকাঠামোগত উন্নয়নের কারণে চট্টগ্রাম বিনিয়োগ ও বাণিজ্যের একটি আকর্ষণীয় অঞ্চল হিসেবে পরিণত হয়েছে। বাংলাদেশে উন্নয়ন সহযোগিতার ধারাবাহিকতা বজায় রেখে জাপানের শিমিজু করপোরেশনের মতো বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যৌথ উদ্যোগে ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ও টেকিনিক্যাল সেক্টরে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন সভায় অংশগ্রহণকারী শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা।

জেবি