images

অর্থনীতি

বাজার নিয়ন্ত্রণে সব জেলায় বিশেষ টাস্কফোর্স গঠন

নিজস্ব প্রতিবেদক

০৭ অক্টোবর ২০২৪, ০৬:৪৪ পিএম

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকার জেলা পর্যায়ে বিশেষ টাস্কফোর্স গঠন করেছে। সোমবার (৭ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেলের সিনিয়র সহকারী সচিব মো. মেহেদী হাসান এর স্বাক্ষরে এ তথ্য জানানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিত্যপণ্য সামগ্রীর বাজার পরিস্থিতি ও সরবরাহ ব্যবস্থা তদারক করতে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে, যার আহ্বায়ক হিসেবে নিযুক্ত হয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন: পুলিশ সুপার, জেলা খাদ্য নিয়ন্ত্রক, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, জেলা মৎস্য কর্মকর্তা, কৃষি বিপণন কর্মকর্তা বা প্রতিনিধি, কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) প্রতিনিধি, শিক্ষার্থী প্রতিনিধি দুইজন এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক।

এই টাস্কফোর্স নিয়মিতভাবে বাজার, আড়ত, গুদাম, কোল্ড স্টোরেজ ও অন্যান্য সরবরাহ স্থানে পরিদর্শন করবে এবং পণ্যের দাম যৌক্তিক রাখতে নজর দেবে। তারা উৎপাদন, পাইকারি ও ভোক্তা পর্যায়ে দাম সঙ্গত রাখতে এবং অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভা করবে।

প্রতিদিনের মনিটরিং শেষে তারা একটি প্রতিবেদন বাণিজ্য মন্ত্রণালয়ের নির্ধারিত নম্বর ও ই-মেইলে এবং জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে পাঠাবে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এসব প্রতিবেদন সংকলন করে প্রতিদিন সন্ধ্যা ৭টার মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠাবে। প্রয়োজনে টাস্কফোর্সের সদস্য সংখ্যা বাড়ানো যেতে পারে।

এইউ