images

অর্থনীতি

কমছে না ইলিশের দাম

নিজস্ব প্রতিবেদক

০৪ অক্টোবর ২০২৪, ১২:৪৪ পিএম

জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। সরবরাহ স্বাভাবিক। তবুও কমছে না ইলিশের দাম। চড়া দামেই বিক্রি হচ্ছে রাজধানীর বাজারে। তবে এই দামকে স্বাভাবিক বলছেন বিক্রেতারা। 

শুক্রবার (৪ অক্টোবর) সকালে রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, মাছ বাজারে থরে থরে সাজানো রয়েছে ইলিশ। তবে দাম যেনো আকাশছোঁয়া। 

বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, বাজারে এক কেজি আকারের একেকটি ইলিশ বিক্রি হচ্ছে ১৬০০ থেকে ১৭০০ টাকা কেজি দরে। এক কেজির বড় আকারের ইলিশ বিক্রি হচ্ছে ১৭০০ থেকে ১৮০০ টাকা। 

এর চেয়ে বড় আকারের ইলিশের দেখা মিলছে খুবই কম। দেড় কেজি আকারের ইলিশ বাজারে বিক্রি হচ্ছে দুই হাজার টাকা কেজি দরে। 

আরও পড়ুন

চড়া মাংস-সবজির বাজার

মোহাম্মদপুর শিয়া মসজিদ বাজারের ইলিশ বিক্রেতা মো. পাভেল ঢাকা মেইলে বলেন, আড়তে যেমন দাম, আমাদের কাছে তেমনই। আমরা খুব একটা লাভ করতে পারি না। আর এইবার তো ইলিশের দাম বেশি না।

বড় ইলিশ কেনার সাধ্য নেই, এমন ক্রেতা ঝুঁকছেন ছোট আকারের ইলিশের দিকে। 

এক্ষেত্রে দেড়শো গ্রাম ওজনের ইলিশের জন্য ক্রেতাদেরকে কেজি প্রতি গুনতে হচ্ছে ৫০০ টাকা। ২০০ গ্রাম ওজনের ইলিশের কেজি ৬০০ থেকে ৬৫০ টাকা। ২৫০ গ্রাম ওজনের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। এক কেজিতে ৩টা ইলিশ নিতে হলে ক্রেতাকে কেজি প্রতি গুনতে হচ্ছে ৮০০ টাকা। আধা কেজি ওজনের ইলিশের কেজি এক হাজার টাকা। 

বিক্রেতাদের মতে, ৫০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হওয়া ইলিশের খদ্দের তুলনামূলক কম আয়ের মানুষ। এমনকি নিম্ন মধ্যবিত্ত শ্রেণির মানুষও এই আকারের ইলিশ কিনছেন। 

কারই/এমএইচএম