images

অর্থনীতি

ভারতীয় গণমাধ্যমে রিজার্ভ চুরির খবর ভুয়া: বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক

১৪ মে ২০২৪, ০৯:৪৫ পিএম

ভারতীয় একটি গণমাধ্যমে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে আবারও রিজার্ভ চুরি হয়েছে বলে যে খবর বেরিয়েছে সেটা সত্য নয় বলে দাবি করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, এটা সম্পূর্ণ গুজব ও ভুয়া খবর।

ভারতের নর্থইস্ট নিউজ নামের একটি গণমাধ্যম দাবি করে, বাংলাদেশ ব্যাংক থেকে কয়েক বিলিয়ন ডলার রিজার্ভ হ্যাক করে নিয়ে গেছে ভারতীয় হ্যাকাররা। বিষয়টি নিয়ে দুই দেশের গোয়েন্দা সংস্থা তদন্ত করছে।

মঙ্গলবার (১৪ মে) আলোচিত এই খবরটি সম্পর্কে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের বলেন, 'এটি একটি সম্পূর্ণ ভুয়া খবর। বর্তমানে আমাদের তিন স্তরের ফেডারেল রিজার্ভের সঙ্গে তিন স্তরের কনফারমেশন ব্যবস্থা রয়েছে এবং আমরা নিয়মিতই রিজার্ভের হিসাব মিলিয়ে থাকি।’

আরও পড়ুন

রিজার্ভ কমে এক দশকে সর্বনিম্ন

শত চেষ্টায়ও বাড়ছে না রিজার্ভ, কমছে না মূল্যস্ফীতি

এর আগে ২০১৬ সালের ফেব্রুয়ারিতে নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ১০১ মিলিয়ন ডলার চুরির ঘটনা ঘটে। চুরি হওয়া রিজার্ভের অন্তত ৮১ মিলিয়ন ডলার ম্যানিলাভিত্তিক আরসিবিসির অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। সেখান থেকে ফিলিপাইনের ক্যাসিনোগুলোতে সেগুলো ব্যয় করা হয়।

এ ঘটনায় ২০১৬ সালের ১৫ মার্চ বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক (হিসাব ও বাজেট) জোবায়ের বিন হুদা মতিঝিল থানায় মামলাটি করেন। এখন পর্যন্ত বাংলাদেশ আরসিবিসি থেকে ১৫ মিলিয়ন ডলার এবং শ্রীলঙ্কার একটি ব্যাংকে পাঠানো আরও ২০ মিলিয়ন ডলার উদ্ধার করেছে। গত বছরের ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক যুক্তরাষ্ট্রের আদালতে রিজাল ব্যাংকের বিরুদ্ধে চুরি হওয়া ৬৬ মিলিয়ন ডলার উদ্ধারের জন্য মামলা করে।

টিএই/জেবি