images

অর্থনীতি

এবার মার্জার থেকে সরে আসছে ন্যাশনাল ব্যাংক!

নিজস্ব প্রতিবেদক

২৮ এপ্রিল ২০২৪, ০৮:৩৩ পিএম

এবার মার্জার থেকে সরে আসছে ন্যাশনাল ব্যাংক। কোনো ব্যাংকের সঙ্গে এখনই একীভূত না হয়ে বরং নিজেরাই সবল হতে চায় বেসরকারি খাতের ব্যাংকটি। সে কারণে ইউসিবির সঙ্গে একীভূত না হওয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ। এমন পরিস্থিতিতে মার্জ করার বিষয়ে চাপিয়ে দেওয়া সিদ্ধান্তে হোঁচট খেলো বাংলাদেশ ব্যাংক। 

এদিকে, কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের মুখে রাষ্ট্রীয় মালিকানার বেসিক ব্যাংক একীভূতকরণ নিয়েও অনিশ্চয়তা তৈরি হয়েছে। ফলে দুর্বল ব্যাংক একীভূতকরণের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপ একে একে ভেস্তে যাচ্ছে।

একীভূতকরণ নিয়ে ব্যাংক খাতে আতঙ্ক ছড়িয়ে পড়ায় অনেকে আমানত তুলে নিচ্ছে। এমন পরিস্থিতি সামলাতে গত ১৫ এপ্রিল জরুরি ভিত্তিতে সাংবাদিকদের ডেকে কেন্দ্রীয় ব্যাংক জানায়, আপাতত পাঁচটি ব্যাংকের বাইরে কোনো একীভূতকরণের আবেদন নেওয়া হবে না।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ৯ এপ্রিল জানানো হয় যে, বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসির (ইউসিবি) সঙ্গে একীভূত হচ্ছে সংকটে থাকা বেসরকারি ন্যাশনাল ব্যাংক। ওইদিন ইউসিবি ব্যাংকের একজন পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালককে ডেকে নিয়ে বাংলাদেশ ব্যাংকে বৈঠক করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

আরও পড়ুন

একীভূতকরণে আমানত সম্পূর্ণ নিরাপদ ও সুরক্ষিত: বাংলাদেশ ব্যাংক

বৈঠকে ইউসিবির কর্তৃপক্ষকে একীভূত করার বিষয় উদ্যোগ নেওয়ার কথা জানানো হয়। এ সময় বৈঠকে ন্যাশনাল ব্যাংকের পক্ষে কেউ উপস্থিত ছিলেন না। তার একদিন আগে ৮ এপ্রিল বেসরকারি সিটি ব্যাংকের সঙ্গে সরকারি মালিকানাধীন বেসিক ব্যাংককে একীভূত করার সিদ্ধান্ত হয়। ওই দিন সিটি ব্যাংকের চেয়ারম্যান ও এমডিকে ডেকে এ সিদ্ধান্তের কথা জানান গভর্নর আব্দুর রউফ তালুকদার। ওই বৈঠকেও বেসিক ব্যাংকের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। ন্যাশনাল ব্যাংককে একীভূত করার বিষয়ে অনুষ্ঠিত বৈঠকেও ব্যাংকটির কোনো প্রতিনিধি ছিলেন না। গভর্নর এককভাবে এসব সিদ্ধান্ত নিচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ন্যাশনাল ব্যাংকের এক শীর্ষ কর্মকর্তা বলেন, ন্যাশনাল ব্যাংক একটি সুসংগঠিত ব্যাংক। একটি বিশেষ পরিবারের আধিপত্যের কারণে কিছু শাখা বড় ঋণ আদায় হচ্ছিল না। আর কর্মকর্তা-কর্মচারীগণ সেই পরিবারের সর্বেসর্বা ক্ষমতায় বিরুদ্ধোবস্থান নিতে পারেনি। যেহেতু সাধারণ গ্রাহকের টাকার নিরাপত্তা নিশ্চিতে ব্যাংকটির পর্ষদ ভেঙ্গে দেওয়ার পরে দায়িত্ব নিয়েছি। এখন তো ওই পরিবারে কর্তৃত্ব নেই। জনগণের স্বার্থে কাজ করতে হবে। ব্যাংকের প্রায় ৩০০ শাখা-উপশাখার মধ্যে মাত্র হাতেগোনা ১১-১২টি শাখা ছাড়া সবগুলে মুনাফা করছে। এখন বিশেষ উদ্যোগ নেওয়ার ফলে খেলাপি আদায় বেড়ে গেছে। সামনে লক্ষ্য বেধে দেওয়া হয়েছে। আশা করা যায় খুব শিগগির খেলাপি সন্তোসজনক পর্যায়ে নেমে আসবে। একটা পর্যায়ে একীভূত না হয়ে অন্য ব্যাংকে একীভূত করা যেতে পারে।

টিএই/এমএইচএম