images

অর্থনীতি

লেবুতে বিনিয়োগ বেড়েছে, লাভ ‘বাড়েনি’ খুচরা বিক্রেতাদের

নিজস্ব প্রতিবেদক

১৫ মার্চ ২০২৪, ০১:৫৪ পিএম

রোজার আগেও এক হালি লেবুর দাম ছিল ২০ টাকা। সে সময় খুচরা ব্যবসায়ীদের প্রতি হালি লেবুর পেছনে বিনিয়োগ ছিল ১২ থেকে ১৫ টাকা। বর্তমানে সেই বিনিয়োগের পরিমাণ দ্বিগুণ হলেও লাভ বাড়েনি বলে দাবি খুচরা লেবু বিক্রেতাদের।

শুক্রবার (১৫ মার্চ) সকালে রাজধানীর মোহাম্মদপুরের হাজী জয়নাল আবেদিন বাজারের লেবু বিক্রেতা মো. মোস্তফা ঢাকা মেইলকে এ তথ্য জানান।

ভোলার এই স্থায়ী বাসিন্দা ঢাকায় এসেছেন ১৬ বছর আগে। তখন থেকেই লেবু-কাঁচামরিচের ব্যবসা করছেন বলে জানান। ষাটোর্ধ মোস্তফা বলেন, ‘আমার ব্যবসায় তো ভালো, পুরা জীবনেও এই রকম দেখি নাই।’

তিনি বলেন, ‘যেটা ৪০ টাকা হালি বেচি, ওইটা আমার কেনা ৬ টাকা পিস। ৫০ টাকা হালিরটা ১১ টাকা কেনা। ৬০ টাকা হালিরটা ১৪ টাকা কেনা। আমরা শ হিসেবে কিনি। এরপর আবার গাড়ি ভাড়া আছে। আমগো লাভ বাড়ে নাই।’

একই তথ্য জানিয়েছেন লেবু বিক্রেতা মো. আসিফ। তিনি জানান, তার কাছে সর্বোনিম্ন ৪০ টাকা ও সর্বোচ্চ ৭০ টাকা হালি দরের লেবু আছে।

আসিফ বলেন, ‘লেবুর পেছনে আমাদের ইনভেস্ট বাড়ছে, লাভ বাড়ে নাই। প্রতি পিসে আমাদের আমাদের এক থেকে দেড় টাকা লাভ থাকে।’

বিক্রেতারা জানান, চড়া মূল্যের বাজারে হালি দরে লেবু কেনার ক্রেতা কমেছে। ক্রেতারা লেবু কিনছেন পিস হিসেবে।

এদিকে বাজারটিতে কাঁচামরিচ বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে। গত বছর ৫ টাকায় ধনিয়া পাতা বিক্রি হলেও এবার তা হচ্ছে না। ধনিয়া পাতার আটি কিনতে কমপক্ষে ১০ টাকা গুনতে হচ্ছে ক্রেতাদের।

কারই/এমএইচটি