images

অর্থনীতি

৫ শতাংশ খেলাপি হলে ‘ব্যাংকাসুরেন্স’ নয়

নিজস্ব প্রতিবেদক

২০ ডিসেম্বর ২০২৩, ০৯:৫৭ পিএম

ব্যাংকের মোট বিতরণ করা ঋণের ৫ শতাংশ খেলাপি হলে বিমা ব্যবসা ‘ব্যাংকাসুরেন্স’ করতে পারবে না মর্মে নীতিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে মূলধন সংকট, ক্রেডিট রেটিং গ্রেড ২ এর কম থাকা এবং টানা তিন বছর মুনাফা করতে পরছে না এমন ব্যাংক বিমা কোম্পানির এজেন্ট হওয়া বা ব্যবসা করতে পারবে না। এর ফলে বর্তমানে সরকারি বেসরকারি ৩৪ বাণিজ্যিক ব্যাংক ‘ব্যাংকাস্যুরেন্স’ ব্যবসায় অযোগ্য হবে।

বুধবার (২০ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নীতিমালা জারি করেছে। নীতিমালায় বলা হয়েছে, বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকের মাধ্যমে ব্যাংকাস্যুরেন্স প্রবর্তন করা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৭(১)(ল) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ সরকারের অনুমোদনক্রমে সকল তফসিলি ব্যাংক বিমা কোম্পানির ‘কর্পোরেট এজেন্ট’ হিসেবে বিমা পণ্য বিপণন ও বিক্রয় ব্যবসা ১২ ডিসেম্বর থেকে করতে পারবে।

‘ব্যাংকাসুরেন্স’ অর্থ ব্যাংক এবং বিমা কোম্পানির মধ্যে একটি অংশীদারিত্ব ব্যবস্থা যার মাধ্যমে ব্যাংক তার গ্রাহকদের নিকট বিমা পণ্য বিপণন ও বিক্রয় করতে পারবে। এজন্য অবশ্যই বাংলাদেশ ব্যাংকের অনুমোদন এবং বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ) থেকে করপোরেট এজেন্ট লাইসেন্স নিতে হবে।

টিএই/জেবি