images

সারাদেশ / শিক্ষা

রাবিতে যৌন হয়রানিতে অভিযুক্ত শিক্ষকদের শাস্তির দাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২৭ আগস্ট ২০২৪, ০৫:১৩ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যৌন নিপীড়ন ও শিক্ষার্থী হেনস্তায় অভিযুক্ত শিক্ষকদের বিরুদ্ধে দ্রুত তদন্ত কমিটি গঠন এবং প্রমাণ সাপেক্ষে শাস্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে আইন বিভাগের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেল ৩টায় রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি করেন তারা।

এসময় তারা দাবি করেন, বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষকদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ রয়েছে সেগুলো দ্রুত তদন্ত কমিটি গঠন করে তদন্ত করা হোক। এবং তাদের বিরুদ্ধে যদি অভিযোগের প্রমাণ পাওয়া যায় তাহলে শাস্তির আওতায় আনতে হবে।

received_868107228123420

মানববন্ধনে আইন বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে গত ১৭ বছরে স্বৈরাচারের শাসনামলে অনেক দুর্নীতি অনাচার সংগঠিত হয়েছে। যারা এসবের পেছনে জড়িত তাদের বিরুদ্ধে এক এক করে পদক্ষেপ নেওয়াই আমাদের কাজ। আমরা চাই যতজন শিক্ষক যৌন নিপীড়নসহ এসব অন্যায় অনাচারের সঙ্গে জড়িত আছেন, তাদের বিরুদ্ধে দ্রুত তদন্ত কমিটি গঠন করে সুষ্ঠু তদন্ত করে যাতে তাদের শাস্তি নিশ্চিত করা হয়। সেই দাবিতেই আজকে আমরা এখানে মানববন্ধনে দাঁড়িয়েছি।

এসময় আইন বিভাগের আরেক শিক্ষার্থী সানজিদা ঢালি বলেন, যদি কারও নামে অভিযোগ এসে থাকে তাহলে একটা তদন্ত কমিটি গঠন করা হোক। তদন্ত কমিটি তারা তাদের কাজ করুক। যদি প্রমাণ পাওয়া যায় তখন তাকে শাস্তি দেওয়া হোক।

আরও পড়ুন

ক্লাস বর্জনের সিদ্ধান্ত নেওয়ার ঘোষণা শিক্ষকদের

এসময় এ বিভাগের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী মানববন্ধনে অংশ নেন।

প্রসঙ্গত, গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি অ্যাকাউন্ট থেকে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করা হয়। এর প্রতিবাদে গতকাল বিকেলে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। এরপর রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদনপুর বাজারে ওই শিক্ষকের পুত্তলিকা দাহ করেন রাবি শাখা ছাত্রদল। আজ সেই অভিযোগের তদন্তের জন্য মানববন্ধন করেছেন আইন বিভাগের শিক্ষার্থীরা।

প্রতিনিধি/এসএস