images

সারাদেশ

চলনবিলে প্রভাবশালীদের দখলে ৩ সরকারি পুকুর

জেলা প্রতিনিধি

২৭ জুলাই ২০২৪, ১১:৪২ এএম

চলনবিল অধ্যুষিত সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার রামকৃঞ্চপুর ইউনিয়নের দক্ষিণ পুস্তিগাছা গ্রামে মসজিদের উন্নয়নের কথা বলে ৩টি ভিপি (সরকারি) পুকুর দখলের অভিযোগ উঠছে প্রভাবশালীদের বিরুদ্ধে।

এদিকে, ওই ৩টি পুকুর দখলদারদের কাছ থেকে উদ্ধার করতে ইজারা দেওয়ার উদ্যোগ নেওয়া হলেও প্রভাশালীদের কারণে তা হয়ে উঠেনি। এতে প্রতি বছর প্রায় ২৫ থেকে ৩০ লাখ টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। আর সেই টাকাগুলো আত্মসাৎ করছেন কয়েকজন প্রভাবশালী ব্যাক্তি। এই সরকারি ভিপি সম্পত্তি উদ্ধারে জনস্বার্থে আজগর আলী নামের এক ব্যক্তি জেলা প্রশাসক বরাবর একটি অভিযোগ দায়ের করেছেন।

জানা গেছে, উল্লাপাড়া উপজেলার রামকৃঞ্চপুর ইউনিয়নের দক্ষিণ পুস্তিগাছা মৌজার ২২৭/১, ১৬০ ও ১৬১ খতিয়ানে বাংলাদেশ সরকারের ২২৫ নম্বর দাগে শলা দিঘী নামে ১৭ একর ১১ শতাংশ পুকুর, ৮৩৯ নম্বর দাগে ৭ একর ৮২ শতাংশ কচার বিল নামক ১৭.৫৬ শতাংশ একটি পুকুর ও ৩৪৭ নম্বর দাগে .৭৩ শতাংশ মসজিদ পুকুর নামের তিনটি সরকারি ভিপি পুকুর প্রভাব খাটিয়ে মসজিদের নাম ব্যবহার করে লাখ লাখ টাকা দিয়ে অবৈধভাবে লিজ দিয়েছেন প্রভাবশালীরা। আর অবৈধ দখলদারদের কাছ থেকে পুকুর তিনটি উদ্ধার করতে এলাকার সচেতন মহল বার বার লিখিত অভিযোগ করেও অজ্ঞাত কারণে ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্টরা।

খোঁজ নিয়ে জানা গেছে, দক্ষিণ পুস্তিগাছা গ্রামের প্রভাবশালী সুজাবত আলী, সাবেক ইউপি সদস্য দেলোয়ার হোসেন, আবুল কাসেম ও আঙ্গুর আলীসহ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি ও স্থানীয় ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তার যোগসাজসে সরকারী রাজস্ব ফাঁকি দিয়ে ও প্রভাব খাটিয়ে মসজিদের নাম ব্যবহার করে পুকুরগুলোতে মাছ চাষ করছেন।

অভিযোগ সূত্রে ও স্থানীয় একাধিক ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে জানান, সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে স্থানীয় প্রভাবশালীরা দখল করে মাছ চাষ করে আসছে। দখল করার জন্য মসজিদের ফান্ডের নাম ব্যবহার করে মাছ চাষের অজুহাত দেখিয়ে তারা একই গ্রামে সোরহাব আলীর কাছে কচার বিল প্রায় ৮ লাখ টাকা দিয়ে বাৎসরিক লিজ দিয়েছেন। শলাদিঘী পুকুর আঙ্গুর আলী নিজেই ভোগ দখল করছেন ও মসজিদ পুকুর প্রায় দেড় লাখ টাকা দিয়ে আসান আলী আকন্দের কাছে লিজ দিয়ে লাখ লাখ টাকা আত্মসাৎ করছেন। 

অভিযোগ প্রসঙ্গে প্রভাবশালী সুজাবত আলী, দেলোয়ার হোসেন, ও আঙ্গুর আলী জানান, গ্রামে মসজিদের উন্নয়নের জন্য আমরা সরকারি ভিপি পুকুরগুলো লিজ দিয়েছি। লিজ দেওয়ার বিষয়ে ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা জানেন। তাকে ম্যানেজ করেই পুকুরগুলো লিজ দেওয়া হয়েছে।

চৈত্রহাটি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (তহসীলদার) মো. সোলায়মান আলী জানান, দক্ষিণ পুস্তিগাছা গ্রামে শলা দিঘী, মসজিদ পুকুর ও কচার বিল হলো সরকারি ভিপি সম্পত্তি। এগুলোর মাঝে ব্যক্তি মালিকানা কিছু জায়গাও রয়েছে। একটু প্যাচ থাকার কারণে ইজারা দেওয়া যাচ্ছে না। তবে একটি অভিযোগ পাওয়ার পর তদন্ত করা হয়েছে। তবে প্রাথমিক তদন্তে ওই গ্রামের কয়েকজন ব্যক্তি পুকুরগুলো লিজ দিয়ে টাকা আত্মসাত করেছে বলে সত্যতা পাওয়া গেছে। এসময় তিনি এসব দুর্নীতির সঙ্গে জড়িত থাকার বিষয়ে অস্বীকার করেছেন। 

এ প্রসঙ্গে উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা সুলতানা বলেন, ওইসব পুকুরগুলো লিজ দেওিয়ার কথা নয়। তবে অভিযোগের তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিনিধি/টিবি