images

সারাদেশ / শিক্ষা

পরীক্ষায় অসদাচরণের দায়ে আজীবন বহিষ্কার ববি শিক্ষার্থী 

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

১০ জুলাই ২০২৪, ০৫:০৯ পিএম

মিডটার্ম পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও পরীক্ষার কক্ষ পরিদর্শক শিক্ষকের সাথে অশোভন আচারনণের দায়ে  বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) এক শিক্ষার্থীকে স্থায়ীভাবে বহিষ্কারাদেশ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

মঙ্গলবার (৯ই জুলাই) পরীক্ষা নিয়ন্ত্রক দফতরের একটি চিঠির  মাধ্যমে বহিষ্কারের বিষয়টি জানানো হয় বহিষ্কৃত ওই শিক্ষার্থীকে।  বহিষ্কৃত ওই শিক্ষার্থী হলেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী যাদব কুমার ঘোষ। 

পরীক্ষা নিয়ন্ত্রক দফতর সূত্রে জানা যায়, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে এই প্রথম কোনো শিক্ষার্থীকে আজীবন বহিষ্কারাদেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ৯১তম একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে এই বহিষ্কারাদেশ দেয় কর্তৃপক্ষ। এর আগে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি ওই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ দেওয়ার সুপারিশ করেন। শৃঙ্খলা কমিটির সেই সুপারিশ অনুযায়ী বহিষ্কারাদেশ দিয়েছেন একাডেমিক কাউন্সিল। পরে সুপারিশটি ৮২তম সিন্ডিকেটে অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

বাংলা বিভাগ সূত্রে জানা যায়, যাদব কুমার ঘোষ ৪র্থ বর্ষের দ্বিতীয় মিডটার্মে ৪০২ নাম্বার কোর্সে নকল দেখে লিখছিলেন। ওই সময় প্রধান কক্ষ পরিদর্শক শিক্ষক মো. সাকিবুল ইসলাম হাতেনাতে ধরে ফেলেন যাদবকে৷ শিক্ষক তার উত্তরপত্র নিয়ে যেতে চাইলে, তিনি শিক্ষককে উত্তর পত্র না দিয়ে উল্টো শিক্ষকের হাত চেপে ধরেন এবং উত্তরপত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন। এর আগেরদিন ৪০১ নাম্বার কোর্সেও অসাদুপায় অবলম্বন করেন এবং ওই একই কক্ষ পরিদর্শক (সাকিবুল ইসলাম) তাকে ধরেন এবং সতর্ক করেন বলে জানা যায়। 

পরবর্তীতে, সংশ্লিষ্ট শিক্ষক বিষয়টি পরীক্ষা নিয়ন্ত্রক দফতরকে অবহিত করেন। অতপর বিষয়টি শৃঙ্খলা কমিটির কাছে দেয়া হয় সুপারিশের জন্য। শৃঙ্খলা কমিটি শিক্ষার্থীর বহিষ্কারাদেশ সুপারিশ করেন এবং উক্ত সুপারিশট একাডেমিক কাউন্সিলে উঠলে কাউন্সিলও ওই শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ করেন।

যাদবের একাধিক সহপাঠী নাম প্রকাশ না করার শর্তে এই প্রতিবেদককে বলেন, যাদব মিডটার্ম পরীক্ষায় নকল করেছে এটা সত্য তবে এর দায়ে একজন শিক্ষার্থীকে কীভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসন আজীবন বহিষ্কার করেন? এখানে বিভাগের শিক্ষক রাজনীতির বলির শিকার হয়েছেন যাদব বলেও অভিযোগ করেন তারা। 

এদিকে বহিষ্কৃত ও শিক্ষার্থী বুধবার (১০ জুলাই) বেলা ১২ টা থেকে বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে আজীবন বহিষ্কারের প্রতিবাদে তিনি আমরণ অনশনে বসেছেন।

rr

সার্বিক বিষয়ে যাদব কুমার ঘোষ  বলেন, আমার সাথে অন্যায় করা হয়েছে, শিক্ষকের ব্যক্তিগত রোষানলের শিকার হয়েছি৷ পরীক্ষায় অসাদুপায় অবলম্বনের কথা স্বিকার করে তিনি বলেন লঘুপাপে গুরুদন্ডের শিকার  আমি। তবে কিসের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন আমার বিরুদ্ধে আজীবন বহিষ্কারের মতো একটা সিদ্ধান্ত নিল সেটা আমার জানার প্রয়োজন।

প্রতিনিধি/একেবি