images

সারাদেশ / শিক্ষা

‘নাতি পুতি বন্ধ করো, মেধা দিয়ে দেশ গড়ো’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

০৩ জুলাই ২০২৪, ০২:৪০ পিএম

আগের পরিপত্র বহাল রেখে কমিশন গঠন করে কোটা সংস্কারের দাবিতে পদযাত্রা ও সমাবেশ করেছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীরা।

আরও পড়ুন

কোটা পদ্ধতি বাতিল চেয়ে ববি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

বুধবার (৩ জুলাই) বেলা ১১টায় কেন্দ্রীয় লাইব্রেরি থেকে মিছিলটি বের হয়ে ঢাকা-কুড়িগ্রাম মহাসড়ক সংলগ্ন মর্ডান মোড় প্রদক্ষিণ করে ২ নম্বর গেটে গিয়ে পদযাত্রা ও সমাবেশ শেষ করে।

thumbnail_IMG_20240703_113540

এ সময় বিশ্ববিদ্যালয়ের শত শত শিক্ষার্থী পদযাত্রা ও সমাবেশে অংশগ্রহণ করেন। তাদের হাতের পোস্টার আর মুখে বিভিন্ন রকম স্লোগানে মিছিলটি মুখরিত হয়ে ওঠে। সাধারণ শিক্ষার্থীরা তাদের দাবি দাওয়া লেখা সম্বলিত ব্যানার, ফেস্টুন ও প্লাকার্ড নিয়ে মিছিল করেন। 

‘সুযোগের সমতা, সংবিধানের মূল কথা’, ‘কোটা প্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’, নাতি পুতি বন্ধ করো, মেধা দিয়ে দেশ গড়ো’, এ রকম লেখা প্লাকার্ড নিয়ে স্লোগানে স্লোগানে মিছিলটি মুখরিত করে তোলেন।

শিক্ষার্থীরা বলেন, স্বাধীনতার ৫৩ বছর পেরিয়ে গেলেও আমরা এখনও বৈষম্যের শিকার হচ্ছি। আমরা চাই না কোটা সম্পূর্ণ বাতিল হোক। কোটা থাকুক, তবে সেটা সামান্য। এই আইন করেই পরিপত্রটি পাস হোক।

উল্লেখ্য, আন্দোলনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকারের মন্ত্রিসভা ২০১৮ সালের ৩ অক্টোবর সরকারি চাকরিতে নবম থেকে ১৩তম গ্রেডে (যেসব পদ আগে প্রথম এবং দ্বিতীয় শ্রেণির চাকরি বলে পরিচিত ছিল) নিয়োগের ক্ষেত্রে কোটা ব্যবস্থা বাতিল করে প্রজ্ঞাপন জারি করে। 

২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে সরকারি চাকরিতে মোট ৫৬ শতাংশ কোটা প্রচলিত ছিল। ওই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ শুরু হয়। ওই বছরের ৪ অক্টোবর কোটা বাতিলবিষয়ক পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রতিনিধি/এসএস