images

সারাদেশ

বজ্রপাতে মারা গেল ১২ গবাদিপশু

জেলা প্রতিনিধি

১০ জুন ২০২৪, ০১:২৩ এএম

ফেনীর সোনাগাজীতে বজ্রপাতে ১২ গবাদিপশুর মৃত্যু হয়েছে। 

রোববার (৯ জুন) দুপুরের দিকে উপজেলার চরচান্দিয়া ইউনিয়নের পূর্ব বড় ধলীর চরাঞ্চলে এ ঘটনা ঘটে।

আরও পড়ুন: নবাবগঞ্জে মাঠ দিবস পালন

স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরের দিকে ইউনিয়নের পূর্ব বড় ধলীর চরাঞ্চলে স্থানীয় কৃষক হোনান উদ্দিনের ৩টি মহিষ, মো. বাদশা মিয়ার একটি মহিষ, আবু তাহেরের একটি গাভি ও জাহাঙ্গীরের ৭টি ভেড়া বজ্রপাতে মারা যায়। বৃষ্টি শেষে কৃষকরা মাঠে খোঁজ নিতে গিয়ে পশুগুলো মৃত অবস্থায় পানিতে পড়ে থাকতে দেখেন। 

স্থানীয় বাসিন্দা ও চরচান্দিয়া ইউনিয়নের সাবেক সদস্য আব্দুল মোতালেব বলেন, বজ্রপাতে মাঠে থাকা অবস্থায় এই পশুগুলোর মৃত্যু হয়েছে। এখানে একটি পক্ষ পশুগুলো কিনে দেন। দরিদ্র কৃষকরা সেগুলো লালনপালন করেন। সেই হিসেবে দু’পক্ষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

আরও পড়ুন: মাদরাসা শিক্ষার্থীদের নিয়ে সেনসিটাইজেশন প্রোগ্রাম

চরচান্দিয়া ইউপি চেয়ারম্যান মোশাররফ হোসেন মিলন বলেন, পশুগুলো দুপুরে বৃষ্টির সময় মারা গেছে বলে শুনেছি। উন্মুক্ত মাঠ হওয়ায় এখানকার চরাঞ্চলে প্রায় সময় বজ্রপাতে গবাদিপশুর মৃত্যু হয়। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পদক্ষেপ নেওয়া প্রয়োজন। আজও তারা আর্থিকভাবে বেশ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

সোনাগাজী উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. দীপ্ত সাহা বলেন, ঘটনাটি খুবই দুঃখজনক। ইতোমধ্যে পশু মারা যাওয়ার বিষয়টি অবগত হয়ে দাপ্তরিক তথ্য পাঠিয়েছি। ক্ষতিগ্রস্ত কৃষকদের সরকারিভাবে সহযোগিতা করার চেষ্টা করব।

প্রতিনিধি/ এমইউ