images

সারাদেশ

ঠাকুরগাঁওয়ে স্কুল শিক্ষার্থীদের নিয়ে সেনসিটাইজেশন প্রোগ্রাম

জেলা প্রতিনিধি

০৯ জুন ২০২৪, ১০:৪৪ পিএম

ঠাকুরগাঁওয়ে রিয়েক্টস ইন প্রকল্পের আওতায় লিঙ্গ সমতা উপলব্ধি, দৃষ্টিভঙ্গি পরিবর্তন এবং পুষ্টি রূপান্তরকারী সিস্টেম প্রজেক্ট-এর অন্তর্গত স্কুল সেনসিটাইজেশন প্রোগ্রামে শিক্ষার্থীদের নিয়ে জিংক সম্পর্কিত সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজিত হয়েছে।

রোববার (০৯ জুন) দুপুর আড়াইটায় আরডিআরএস বাংলাদেশ-এর আয়োজনে ও হারভেষ্টপ্লাসের সহযোগিতায় বালিয়াডাঙ্গী পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য এই প্রোগ্রাম করা হয়।

আরও পড়ুন: মাদরাসা শিক্ষার্থীদের নিয়ে সেনসিটাইজেশন প্রোগ্রাম

এ সময় বিদ্যালয়টির প্রধান শিক্ষাক ড. টিএম মাহাবুবর রহমানের সভাপতিত্বে আরডিআরএস বাংলাদেশ-এর টিও কৃষি কর্মকর্তা মো. শাহীনূর ইসলাম শিক্ষার্থীদের উদ্বুদ্ধকরণে জিংক সমৃদ্ধ ব্রি ধান বঙ্গবন্ধু ১০০ সহ আরও অন্যান্য জিংক সমৃদ্ধ ধানের উপকারিতা, মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা ও তার গুরুত্ব এবং এই ধানের চালের ভাত খেলে মানুষের শরীরে দৈনন্দিন জিংক-এর ঘাটতি পূরণ ছাড়াও নানা উপকারিতার বিষয়টি তুলে ধরেন।

জিংকের অভাবে মানবদেহে বিভিন্ন সমস্যার একটি প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করেন তিনি। এছাড়া জিংক সম্পর্কে ছাত্র-ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

আরও পড়ুন: নবাবগঞ্জে মাঠ দিবস পালন

তিনি শিক্ষার্থীদের সুস্থ, সবল ও মেধাবী সমাজ গড়তে দিনে একবার হলেও জিংক সমৃদ্ধ চালের ভাত খাওয়ার কথা এবং তাদের অভিভাবকদের এসব জাতের ধান বেশি করে চাষ করার বিষয়ে জোর তাগিদ দেন।  

পরে জিংক ধানের প্রতিবেদনের ওপর প্রশ্ন-উত্তর পর্বে সঠিক উত্তরদাতা শিক্ষার্থীদের উপহার প্রদান করা হয়। এ সময় বিদ্যালয়টির অন্যান্য শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিল।

প্রতিনিধি/ এমইউ