images

সারাদেশ

চারিদিকে শুধুই পানি, নেই শুধু সুপেয় পানি

জেলা প্রতিনিধি

০৮ জুন ২০২৪, ০৮:১৩ পিএম

বিশ্ব পরিবেশ দিবসে সপ্তাহব্যাপী কর্মসূচি উপলক্ষে সাতক্ষীরার শ্যামনগরে সুপেয় পানির সংকট নিরসনের দাবিতে খালি কলসি হাতে নিয়ে মানববন্ধন করেছেন উপকূলবাসী। সেখানে শরুব ইয়ুথ টিমের নির্বাহী পরিচালক ও ক্লাইমেট এক্টিভিস্ট এস এম জান্নাতুল নাঈম বলেন, চারিদিকে শুধু পানি, নেই শুধু সুপেয় পানি।

শনিবার (০৮ জুন) বিকেল ৫টায় উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের মথুরাপুর গ্রামের জেলেপাড়ায় "করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা" এই প্রতিপাদ্যে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন: তাপদাহে পুড়ছে ঝিনাইদহ, পানি সংকটে বিপাকে কৃষক 

উপকূলীয় যুব স্বেচ্ছাসেবী সংগঠন ‘শরুব ইয়ুথ টিম’-এর আয়োজনে ও পার্টিসিপেটারি রিসার্চ অ্যান্ড অ্যাকশন নেটওয়ার্ক-প্রাণ এবং এ্যাকশন এইডের সহযোগিতায় অনুষ্ঠানে সমবেত শতাধিক নারী-পুরুষ খালি মাটির কলস হাতে, কলসের গায়ে বিভিন্ন দাবি সংবলিত বার্তা, পোস্টার, ফেস্টুন নিয়ে মালঞ্চ নদীর তীরে অবস্থান নেন।

শরুব ইয়ুথ টিমের নির্বাহী পরিচালক এস এম জান্নাতুল নাঈমের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন - শরুব ইয়ুথ টিমের মুন্সিগঞ্জ ইউনিটের কো-ফ্যাসিলেটর বিশ্বজিত মন্ডল, বুড়িগোয়ালিনী ইউনিটের হৈমি মন্ডল, বিক্রম মণ্ডল, ঈশ্বরীপুর ইউনিটের আব্দুস সালাম, স্বপ্না পারভীন, সবুজ মন্ডল, আকাশ সানা, রুপালী খাতুন প্রমুখ।

মানববন্ধনে শরুব ইয়ুথ টিমের নির্বাহী পরিচালক ও ক্লাইমেট এক্টিভিস্ট এস এম জান্নাতুল নাঈম বলেন, চারিদিকে শুধু পানি, নেই শুধু সুপেয় পানি। বারবার নদী ভাঙনের ফলে উপকূলের মিষ্টি পানির আধারগুলো লবণ পানিতে ডুবে যায়। খাওয়ার পানি সংগ্রহে উপকূলের নারীদের সব সময় সংগ্রাম করতে হয়। বাধ্য হয়ে এখন উপকূলবাসীর পানি কিনে খেতে হয়।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডব: লণ্ডভণ্ড শাহিনুদের বসতঘর

তিনি আরও বলেন, উপকূলীয় জেলাগুলোতে অঞ্চলভিত্তিক পানি সংকটের ধরন তথ্যায়ন এবং সুপেয় পানির সার্বজনীন, নায্য ও টেকসই ব্যবস্থা নিশ্চিত করতে সরকারি বরাদ্দ এবং বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। পানি পরিসেবাকে আরও সাশ্রয়ী করার উদ্যোগ গ্রহণ করতে হবে।

এ সময় জলবায়ু যোদ্ধারা উপকূলীয় এলাকায় ভূ-গর্ভস্থ পানির ব্যবহার বন্ধ করা, এলাকাভিত্তিক বড় বড় পুকুর, খাল, জলাশয় খনন করে তাতে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করা, সরকারি পুকুরে ব্যক্তি ইজারা বাতিল করে সবার জন্য সুপেয় পানি ব্যবহারের উদ্যোগ নেওয়ার দাবি জানান।

প্রতিনিধি/ এমইউ