images

সারাদেশ

পর্যটকদের কুয়াকাটা ছাড়তে মাইকিং

জেলা প্রতিনিধি

২৫ মে ২০২৪, ০৩:৫১ পিএম

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে সম্ভাব্য ঘূর্ণিঝড় রেমাল। এটি পটুয়াখালীর খেপুপাড়া দিয়ে বাংলাদেশে ঢুকবে বলে ধারণা করা হচ্ছে। এজন্য পটুয়াখালীতে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবেলায় সবধরনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। এর অংশ হিসেবে টুরিস্ট পুলিশ মাইকিং করে পর্যটন কেন্দ্র কুয়াকাটা ছাড়ার অনুরোধ জানাচ্ছে।

শনিবার (২৫ মে) সকাল থেকে উত্তাল রয়েছে সমুদ্র। এর মধ্যেই কুয়াকাটায় পর্যটকদের উপস্থিতি রয়েছে। পর্যটক পুলিশ আজকের মধ্যে পর্যটকদের কুয়াকাটা ছাড়ার আহ্বান জানিয়েছে।

ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, ইতোমধ্যে সমুদ্রে গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ায় সমুদ্র উত্তাল। তাই, পর্যটকদের নিরাপদে থাকার নির্দেশ দিচ্ছি। উত্তাল ডেউ পেয়ে অনেক পর্যটক গোসলে মেতেছেন, সেজন্য আমরা মাইকিং করছি বারবার। ঝুকিপূর্ণ পয়েন্টগুলোতে আমাদের টিম টহলে রয়েছে।

বঙ্গোসাগরে অবস্থান করা গভীর নিম্নচাপটি শনিবার বিকেল নাগাদ ঘূর্ণিঝড় ‘রেমালে’ রূপ নিতে পারে এবং রোববার দুপুরে এটি বাংলাদেশের খেপুপাড়া এবং ভারতের কিছু অংশের ওপর দিয়ে স্থলভাগ অতিক্রম করবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আরও পড়ুন

খেপুপাড়া হয়ে বাংলাদেশে ঢুকবে ‘রেমাল’

‘রেমাল’ আঘাত হানতে পারে যেসব এলাকায়

নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, শনিবার সন্ধ্যা থেকে ঘূর্ণিঝড় রেমালের প্রভাব সমুদ্র তীরবর্তী এবং আশপাশের অঞ্চলে পড়তে শুরু করবে। মধ্যরাত থেকে পুরোপুরি প্রভাব শুরু হতে পারে। সেজন্য চার সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। নিম্নচাপটি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়ে আরও ঘনীভূত হয়ে শক্তিশালী হচ্ছে।

জেবি