images

সারাদেশ

‘ঈদে সেমাই রান্না করিনি, ও এলেই করব’

নিজস্ব প্রতিবেদক

১৩ মে ২০২৪, ০৫:২৮ পিএম

‘রমজানের ঈদে আনন্দ করিনি। কেনাকাটাও হয়নি। ঈদের দিনে আমরা সেমাইও রান্না করিনি। ও এলেই সেমাই রান্না করব। ওকে ফুল দিয়ে বরণ করব’— কথাগুলো বলছিলেন এমভি আবদুল্লাহর জেনারেল স্টুয়ার্ড নুরউদ্দিনের স্ত্রী জান্নাতুল ফেরদৌস।

নুরউদ্দিনের স্ত্রী যখন কথাগুলো বলছিলেন— তখন তার চোখে-মুখে ছিল আনন্দের ঝলকানি। চোখের পানি টলমল করছিল। খুশি যেন আত্মহারা তিনি। জান্নাতুল যখন শুনেছেন তার স্বামীকে বহন করা এমভি আবদুল্লাহ কক্সবাজার পাড়ি দিয়ে কুতুবদিয়ার কাছাকাছি অবস্থান করছে; তখন জানালেন স্বামীকে ঘিরে তার পরিকল্পনার কথা।

তিনি বলেন, ‘গরুর মাংস খুব পছন্দ করেন নুরউদ্দিন। পছন্দ করেন আমার হাতে বানানো কেকও। এ দুই খাবারের অনেক রকম মেন্যু থাকবে মঙ্গলবার রাতে। রান্না করব বিভিন্ন পদের সেমাই। শুনব দুঃসহ সেইসব দিনের কথা।’ 

আরও পড়ুন 
‘খুব ইচ্ছা, জাহাজ থেকে নামলেই বুকে জড়িয়ে ধরব ছেলেকে’

জানা গেছে, আগামীকাল মঙ্গলবার বিকেলে চট্টগ্রামের সদরঘাট জেটিতে নাবিকদের বরণ করবেন স্বজনরা। কুতুবদিয়ায় নোঙর করলে নাবিকদের আরেকটি গ্রুপ পাঠাবে জাহাজটির মালিকপক্ষ। জিম্মিদশা থেকে মুক্ত নাবিকদের তারা নিয়ে আসবেন তীরে। সদরঘাট জেটিতে তাদের নিয়ে আসা হতে পারে বলে জানিয়েছেন কেএসআরএম গ্রুপের প্রধান নির্বাহী মেহেরুল করিম।

এদিকে শেষ খবর পাওয়া পর্যন্ত জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ প্রায় ১ মাস পর আজ সোমবার দুপুরে বাংলাদেশের জলসীমায় এসে পৌঁছেছে। জাহাজটি আজ সন্ধ্যায় বঙ্গোপসাগরের কুতুবদিয়ায় এসে নোঙর করার কথা রয়েছে। কুতুবদিয়ায় নোঙর করার কারণ হচ্ছে এত বড় জাহাজ বন্দর জেটিতে ভেড়ানোর সুযোগ নেই। এছাড়া জাহাজটিতে ৫৬ হাজার ৩৯১ টন চুনাপাথর রয়েছে। এতে জাহাজটির ড্রাফট (পানির নিচের অংশের দৈর্ঘ্য) বেড়ে হয়েছে সাড়ে ১২ মিটার, যা চারতলার সমান।

উল্লেখ্য, গত ১২ মার্চ মোজাম্বিকের মাপুতো বন্দর থেকে কয়লা নিয়ে আমিরাতের আল হামরিয়া বন্দরে যাওয়ার পথে সোমালিয়া উপকূল থেকে ৬০০ নটিক্যাল মাইল দূরে জলদস্যুদের কবলে পড়ে এমভি আবদুল্লাহ অস্ত্রের মুখে জাহাজ ও এর ২৩ নাবিককে জিম্মি করা হয় বলে জানায় মালিকপক্ষ। বিপুল পরিমাণ মুক্তিপণ আদায়ের পর ১৪ এপ্রিল ভোরে জলদস্যুরা জাহাজটি ছেড়ে দেয়।

মুক্তির পর জাহাজটি ২২ এপ্রিল কয়লা খালাসের জন্য সংযুক্ত আরব আমিরাতের আল হামরিয়া বন্দরে পৌঁছেছিল। সেখান থেকে চুনাপাথরের আমদানির জন্য শনিবার মিনা সাকার বন্দরে যায়।

এইউ