images

সারাদেশ

টানা তিনবার যশোর বোর্ডে শীর্ষে সাতক্ষীরা

জেলা প্রতিনিধি

১৩ মে ২০২৪, ০৮:১৩ এএম

চলতি বছর এসএসসি পরীক্ষায় সারা দেশের মধ্যে ৯২ দশমিক ৩২ শতাংশ পাসের হার নিয়ে শীর্ষে রয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড যশোর। আর যশোর বোর্ডে সবচেয়ে ভালো ফল সাতক্ষীরা জেলায়। এ নিয়ে টানা তিনবার যশোর বোর্ডের শীর্ষস্থান ধরে রাখল সাতক্ষীরা জেলা।

এ বছর সাতক্ষীরায় পাসের হার ৯৬ দশমিক ১২। অন্যদিকে, ৮৪ দশমিক ৯৬ শতাংশ নিয়ে পাসের হারের তলানিতে রয়েছে মেহেরপুর জেলা।

রোববার (১২ মে) এসব তথ্য নিশ্চিত করেন যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহীন আহম্মদ।

তিনি জানান, ২০২৪ সালে এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডে ১ লাখ ৬০ হাজার ৯২৬ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে পাস করেছে ১ লাখ ৪৮ হাজার ৫৭৭ জন। পরীক্ষার্থীদের মধ্যে সব থেকে ভলো ফল করেছে মেয়েরা। এ বছর পাস করা ছাত্রদের সংখ্যা ৭১ হাজার ৭৯১ এবং ছাত্রীর সংখ্যা ৭৬ হাজার ৭৮৬।

আরও পড়ুন

পা দিয়ে লিখে এসএসসি পাস করল সিয়াম

তিনি আরও জানান, এ বছর যশোর বোর্ডে মোট জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৭৬১ জন। এর আগে গত বছর ২০২৩ সালে জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৬১৭ জন। জিপিএ-৫ এর সংখ্যা গত বছরের তুলনায় এ বছর বেশি। এ ছাড়া গত বছর পাসের হার ছিল ৮৬ দশমিক ১৭ শতাংশ।

এদিকে যশোর শিক্ষা বোর্ডের দেওয়া তথ্য মতে, খুলনা বিভাগের ১০টি জেলার মধ্যে প্রথম হয়েছে সাতক্ষীরা। সাতক্ষীরা জেলায় পাসের হার ৯৬ দশমিক ১২ শতাংশ। এবং সবচেয়ে কম পাসের হার মেহেরপুর ৮৪ দশমিক ৯৬ শতাংশ। যশোর জেলায় পাসের হার ৯৪ দশমিক ২২ শতাংশ, খুলনা জেলায় পাসের হার ৯৪ দশমিক ৬০, বাগেরহাট জেলায় পাসের হার ৯১ দশমিক ২৭, কুষ্টিয়া জেলায় পাসের হার ৯১ দশমিক ৩৫, চুয়াডাঙ্গা জেলায় পাসের হার ৯০ দশমিক ৮২, ঝিনাইদহ জেলায় পাসের হার ৮৯ দশমিক ৫৯, মাগুরা জেলায় পাসের হার ৯১ দশমিক ০৯ শতাংশ।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, এসএসসির ফলে এ বছর যশোর বোর্ডের শীর্ষে সাতক্ষীরা জেলা। শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থীসহ এ অর্জন সাতক্ষীরাবাসীর।

আরও পড়ুন

ব্রাহ্মণবাড়িয়ায় মা-মেয়ের একসঙ্গে এসএসসি পাশ

তিনি বলেন, আমি গত তিন বছর আগে সাতক্ষীরা জেলা প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর চেষ্টা করেছি। জেলা প্রশাসন, শিক্ষা অফিস, শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের প্রচেষ্টায় বিগত তিন বছর এসএসসিতে যশোর বোর্ডের শীর্ষ স্থান ধরে রেখেছে সাতক্ষীরা জেলা।

প্রতিনিধি/এসএস