images

সারাদেশ / শিক্ষা

রাবি’র ইংরেজি বিভাগের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

২৪ এপ্রিল ২০২৪, ০৭:৫১ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ সেশনের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ইংরেজি বিভাগে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আলাদা করে লিখিত পরীক্ষা দিতে হয়। প্রতি বছরের ন্যায় এবারও বিভাগটি ৫০ নাম্বারের লিখিত পরীক্ষা নিয়েছে। 

যার ফলাফল আজ বুধবার (২৪ এপ্রিল) বিকেলে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

গত বুধবার (১৭ এপ্রিল) অনুষ্ঠিত ৫০ নম্বরের এই লিখিত পরীক্ষায় অংশগ্রহণকারী ৪৩৯ জনের একটি তালিকা প্রকাশ করা হয়। যেখানে লিখিত পরীক্ষার পাশ নম্বর ২০ বিবেচনা করে ১৭৯ জন মেধাতালিকায় স্থান পেয়েছেন; পাশের হার ৫৯ দশমিক ২৩ শতাংশ।

লিখিত পরীক্ষায় সর্বোচ্চ ৩১ নম্বর পেয়ে প্রথম হয়েছেন দিনি আফ্রিদা আশরাফি।

‘এ’ ইউনিটের সমন্বয়ক প্রফেসর ড. এস এম এক্রাম উল্যাহ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ইউনিট: এ’ (কলা, আইন, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদ এবং শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউট)-এর ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার অংশ হিসেবে ইংরেজি বিভাগের লিখিত পরীক্ষা এবং সংগীত বিভাগ, নাট্যকলা বিভাগ ও চারুকলা অনুষদের ব্যবহারিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীসহ গত ৬ মার্চ, ২০২৪ তারিখে অনুষ্ঠিত এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণদের ‘সাবজেক্ট চয়েস ফরম’ আগামীকাল ২৫ এপ্রিল থেকে ৪ মে খ পর্যন্ত অনলাইনে বাধ্যতামূলকভাবে পূরণ করতে হবে।

কোনো উত্তীর্ণ প্রার্থী ‘সাবজেক্ট চয়েস ফরম’ পূরণ না করলে ‘এ’ ইউনিটে তার ভর্তির সুযোগ থাকবে না। ‘সাবজেক্ট চয়েস ফরম’ প্রদানের পর তদানুযায়ী কোনো নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হলে সেই বিভাগে অবশ্যই ভর্তি হতে হবে। নতুবা ‘এ’ ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে এবং পরবর্তীতে ‘এ’ ইউনিটের কোনো বিভাগে ভর্তির আর সুযোগ থাকবে না।

আরও পড়ুন

রাবিতে গ্রীষ্মের ছুটি স্থগিত, বেড়েছে ঈদ-উল-আযহার ছুটি

আগামী ৭ মে, ২০২৪ তারিখে বিভাগসমূহের নির্ধারিত আসনসংখ্যা অনুযায়ী ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের চূড়ান্ত তালিকা রাজশাহী বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে (www.ru.ac.bd) প্রকাশ করা হবে। মেধা তালিকাভুক্ত পরীক্ষার্থীদের সাক্ষাৎকার ও ভর্তি কার্যক্রম ১২ মে, ২০২৪ তারিখ থেকে শুরু হবে।

প্রসঙ্গত, ‘এ’ ইউনিটে কলা অনুষদভুক্ত ইংরেজি বিভাগের ৯০ টি, সংগীত বিভাগের ৩০ টি এবং নাট্যকলা বিভাগের ২০ টি আসন রয়েছে। অন্যদিকে, চারুকলা অনুষদের তিনটি বিভাগের জন্য আসন রয়েছে সর্বমোট ১২০ টি।

প্রতিনিধি/একেবি