images

ককপিট

বিমানের দাম কত?

এভিয়েশন ডেস্ক

০৩ মার্চ ২০২৩, ০৬:৪২ পিএম

এক জায়গা থেকে অন্য জায়গায় দ্রুত যাতায়াতের ক্ষেত্রে বিমানের বিকল্প নেই। পাশাপাশি দ্রুত পণ্য পরিবহনের জন্য বাণিজ্যিক বিমানের ব্যবহার রয়েছে।

পৃথিবীতে যত যানবাহন রয়েছে তার মধ্যে বিমানের দাম সবচেয়ে বেশি। বিমান মূলত বাণিজ্যিক কাজেই বেশি ব্যবহার করা হয়। তবে ব্যক্তিগত কাজে অনেকে হেলিকপ্টার বা প্রাইভেট জেট ব্যবহার করেন কেউ কেউ। বিলাসবহুল এই বাহনের দাম কত, এনিয়ে সবারই কম-বেশি কৌতূহল রয়েছে।

airplane-airbus-priceযাত্রীবাহী বিমানের দাম

বিভিন্ন ধরনের যাত্রীবাহী বিমান রয়েছে। বিমানের আকার, ইঞ্জিন ইত্যাদির উপর নির্ভর করে বিভিন্ন দামের বিমান পাওয়া যায়। বাণিজ্যিক যাত্রীবাহী বিমানের দাম ১০ মিলিয়ন থেকে ১০০ মিলিয়ন ডলার। 

সবচেয়ে জনপ্রিয় বাণিজ্যিক বিমান বোয়িং এর দাম ৮৯.১ মিলিয়ন ডলার (৯৫৪ কোটি ৮৩ লাখ ৪৮ হাজার ৪০ টাকা) থেকে ১১২.৬ মিলিয়ন ডলার (১ হাজার ২০৬ কোটি ৪৭ লাখ ১১ হাজার ৪৪০ টাকা)।
 
এয়ারবাসের সবচেয়ে ব্যবহৃত বাণিজ্যিক বিমানের দাম ৮৯.৬ মিলিয়ন ডলার (৯৬০ কোটি ১৯ লাখ ৩০ হাজার ২৪০ টাকা) থেকে ১১৪.৯ মিলিয়ন ডলার (১ হাজার ২২৯ কোটি ৭৪ লাখ ৮২ হাজার ৭৩০ টাকা)।

private-jetপ্রাইভেট বিমানের দাম

একটি নতুন প্রাইভেট জেটের দাম ৩ মিলিয়ন ডলার থেকে ৬৬০ মিলিয়ন ডলার। এটির দাম মূলত বিমানের আকার, ইঞ্জিন, নির্মাতা ইত্যাদির উপর ভিত্তি করা নির্ধারণ করা হয়।

bangladesh-bimanবাংলাদেশ বিমানের দাম

বাংলাদেশ বিমান এয়ারলাইন্সে বিভিন্ন মডেলের বোয়িং বিমান রয়েছে। বাংলাদেশ বিমানে ব্যবহৃত একটি বোয়িং ৭৭৭-৩০০ বিমানের বর্তমান মূল্য ২৭৯ মিলিয়ন মার্কিন ডলার (২ হাজার ৯৮৬ কোটি টাকা ৭ লাখ ২৮ হাজার ৩০০ টাকা)।

সূত্র: ইন্টারনেট

এমএইচটি/এজেড