images

ককপিট

ভূমিকম্পে ২ ভাগ হয়ে গেল তুরস্কের বিমানবন্দর

এভিয়েশন ডেস্ক

০৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৩:২২ পিএম

সোমবার ভোররাতে ভয়াবহ ভূম্পিকম্পে কেঁপে ওঠে তুরঙ্গ ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকা। স্মরণকালের ভয়াবহ এই প্রাকৃতিক দুর্যোগে তুরস্কের হাতায় প্রদেশের একটি বিমানবন্দর দুই ভাগ হয়ে যায়। যা ধরা পরে প্রত্যক্ষদর্শীদের ক্যামেরায়। ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিওটি ছড়িয়ে পড়েছে। 
    
সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোররাত ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার প্রথম ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে।

ভূমিকম্পে হাতায় প্রদেশের বিমানবন্দর ক্ষতিগ্রস্ত হওয়ার পর সেখানে বিমান ওঠানামা বন্ধ রয়েছে। এটি হাতায় প্রদেশের একমাত্র বিমানবন্দর।  

turkeyভয়াবহ ভূমিকম্পে মৃত্যুকূপে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল। ধসে পড়া হাজার হাজার ভবনের নিচে এখনও আটকে রয়েছে বহু মানুষ। তাদের চিৎকার ও স্বজনদের আহাজারিতে ভারী হয়ে উঠেছে বাতাস। এখন পর্যন্ত নিহতের সংখ্যা প্রায় ৪ হাজার ছুঁয়েছে। তীব্র ঠাণ্ডায় কিছুটা বাধাগ্রস্ত হলেও পুরোদমে চলছে উদ্ধার কাজ। 

ভূমিকম্পে শুধু তুরস্কে নিহতের সংখ্যা প্রায় তিন হাজার। সিরিয়ায়ও দেড় হাজার পেরিয়েছে মৃতের সংখ্যা। এখন পর্যন্ত তুরস্কে প্রায় ১৫ হাজার মানুষ আহত হয়েছেন।

বিভিন্ন দেশের সেনা ও উদ্ধারকারী বাহিনী তুরস্কে পৌঁছেছে এবং অনেক দেশের বাহিনী রওনা করেছে। এছাড়া প্রয়োজনীয় সহায়তা নিয়েও হাজির হচ্ছে অনেক দেশ।

এজেড