images

ককপিট

ঘন কুয়াশায় বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বিঘ্নিত

নিজস্ব প্রতিবেদক

০১ জানুয়ারি ২০২৩, ০২:৩৫ পিএম

ঘন কুয়াশার কারণে মধ্যরাত থেকে আবারও বিঘ্ন ঘটেছে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ফ্লাইট ওঠানামায়। নামতে পারেনি বেশ কয়েকটি ফ্লাইট। ফ্লাইট উড্ডয়নও স্থবির ছিল চার ঘণ্টা।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম বলেন, রানওয়ের ভিজিবিলিটি (দৃশ্যমানতা) কম থাকায় ভোর ৪টা থেকে সকাল ৮টা পর্যন্ত ঢাকায় ফ্লাইট চলাচল বন্ধ ছিল। এখন (দুপুর ১টায়) পরিস্থিতির উন্নতি হয়েছে। ফ্লাইটগুলো স্বাভাবিকভাবে অবতরণ ও উড্ডয়ন করছে।

এদিকে রানওয়ে বন্ধের সংবাদ পেয়ে মধ্যরাতে ভারতের কলকাতা থেকে ইন্ডিগো এয়ারের ঢাকাগামী ফ্লাইটটি ছাড়েনি। সেটি সকাল সাড়ে ১০টায় ঢাকায় পৌঁছায়।

বিমানবন্দর সূত্র জানায়, চীনের গুয়াঞ্জু ও কাতারের দোহা থেকে আসা ইউএস-বাংলা এয়ারলাইন্সের দুটি ফ্লাইটকে চট্টগ্রামে পাঠানো হয়েছে। তাদের সিঙ্গাপুর থেকে ঢাকাগামী ফ্লাইটটি গেছে সিলেটে। এছাড়াও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, জাজিরা এয়ারওয়েজ, এয়ার ইন্ডিয়া, এয়ার অ্যারাবিয়া, ভিস্তারা এয়ারলাইন্সের ফ্লাইট আকাশে দীর্ঘক্ষণ অপেক্ষা করে অবতরণ করেছে।

বিমানবন্দর সূত্র জানায়, কুয়াশার কারণে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ মিলে ঢাকা থেকে অর্ধশতাধিক ফ্লাইট সঠিক সময়ে উড্ডয়ন ও অবতরণ করতে পারেনি। রানওয়ে খোলার পর পর ফ্লাইট অবতরণের বিষয়টি অগ্রাধিকার পাওয়ায় রানওয়েতে উড্ডয়নের জন্য অপেক্ষমান ফ্লাইটগুলোর জট দেখা যায়।

ঘন কুয়াশার কারণে গত কয়েকদিন ধরে ৪ থেকে ৬ ঘণ্টা ফ্লাইট চলাচল ব্যাহত হচ্ছে।

/এএস