images

ককপিট

ডানা মেলল এয়ার অ্যাস্ট্রা, আকাশপথে যাত্রায় নতুন দ্বার উন্মোচন

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৪ নভেম্বর ২০২২, ১০:৪৩ এএম

দেশের আকাশে ডানা মেলেছে নতুন এয়ারলাইন্স ‘এয়ার অ্যাস্ট্রা’। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী সকাল ৮টায় ৭০ জন যাত্রী নিয়ে আকাশপথে যাত্রার নতুন দ্বার উন্মোচন করে উড়াল দেয় এটিআর ৭২-৬০০ এয়ারক্রাফটটি। এসময় ক্যাপ্টেন হিসেবে ছিলেন খালিদ সাইফুল্লাহ। 

এয়ার অ্যাস্ট্রার হেড অব গ্রাউন্ড (অপারেশন অ্যান্ড ডিজিআর) কে এম জাফর উজ্জামান বলেন, পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী প্রথম ফ্লাইটটি ঢাকা থেকে কক্সবাজারের উদ্দেশে ছেড়ে গেছে। আজ কক্সবাজারে ৩টি এবং চট্টগ্রামে ২টিসহ মোট পাঁচটি ফ্লাইট পরিচালিত হবে। 

এয়ার অ্যাস্ট্রার এই এয়ারক্রাফট ফ্রান্সে নির্মিত। এটিআর ৭২-৬০০ বর্তমানে বিশ্বের সবচেয়ে আধুনিক টার্বোপ্রপ প্রযুক্তির নির্ভরযোগ্য এয়ারক্রাফট।  

এয়ার অ্যাস্ট্রা জানায়, ফ্লাইট পরিচালনার জন্য এয়ার অ্যাস্ট্রার দুটি এটিআর ৭২-৬০০ মডেলের এয়ারক্রাফট দেশে পৌঁছেছে। এগুলোতে মোট আসন সংখ্যা ৭০টি। এবছর একই মডেলের আরও দুটি এয়ারক্রাফট যুক্ত হবে তাদের বহরে। ২০২৩ সালে আরও ৬টি এয়ারক্রাফট এনে ১০টির বহর তৈরি করবে এয়ার অ্যাস্ট্রা।

দুই এয়ারক্রাফট দিয়ে প্রথমে ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে দৈনিক ৩টি ও ঢাকা-চট্টগ্রাম-ঢাকা রুটে ২টি ফ্লাইট পরিচালনা করবে এয়ার অ্যাস্ট্রা। পর্যায়ক্রমে বরিশাল ছাড়া দেশের সব অভ্যন্তরীণ রুটেই ফ্লাইট পরিচালনা করবে তারা।

ঢাকা থেকে কক্সবাজারের ওয়ানওয়ে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৭৯৯ টাকা এবং ঢাকা থেকে চট্টগ্রামের ওয়ান ওয়ে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ৬৯৪ টাকা।

এইউ