images

ককপিট

রাশিয়ার আকাশে প্রলয়ঙ্করী বিমান, সতর্ক বিশ্ব

এভিয়েশন ডেস্ক

০৫ মে ২০২২, ০৯:২৩ এএম

টানা ২ মাস ধরে ইউক্রেনে ক্রমাগত হামলা চালাচ্ছে রাশিয়া। তাদের আগ্রাসী মনোভাবে ক্ষুদ্ধ বিশ্ব। বিশেষ করে আমেরিকা এবং ন্যাটো দেশগুলো। কিন্তু রাশিয়া যেনো কাউকেই তোয়াক্কা করে না। সারা বিশ্বকে ভয় পাইয়ে দিতে নতুন অস্ত্র রাশিয়ার হাতে। তাদের রয়েছে ডুমসডে প্লেন। বিশ্ব প্রলয়কারী বিমান বলে হয় একে। শিগগিরই এই বিমান আকাশে ওড়ানো হবে। 

৯ মে রাশিয়ায় অনুষ্ঠিত হবে বার্ষিক বিজয়। এই দিবসে তারা এমন একটি বিমান আনতে চলেছে, যাকে বিশ্ব প্রলয়কারী বিমান বলে মনে করে। বিজয় দিবসের কুচকাওয়াজে এই বিমানটিকে অন্তর্ভুক্ত করার সরাসরি অর্থ হল বিশ্বকে সতর্ক করা যে, তারা যেন ইউক্রেন যুদ্ধে পা না দেয়। অন্যথায় রাশিয়া যেকোনও মূল্যে তাদের উপর প্রতিশোধ নিতে পারে।

doomsdayরাশিয়ার এই বিমানটির নাম i1-80। এটি রাশিয়ার সবচেয়ে বিপজ্জনক স্ট্র্যাটেজিক ফাইটার জেট প্লেন। যা পারমাণবিক যুদ্ধে শত্রুকে নির্মূল করার লক্ষ্য নিয়ে তৈরি করা হয়েছে। আমেরিকাসহ বিশ্বের অনেক দেশ এই বিমানটিকে অত্যন্ত বিপজ্জনক বলে মনে করে।

রাশিয়ার এই কৌশলগত বিমানটি ৯ মে হতে চলা জাতীয় বিজয় দিবসের প্যারেডে মস্কোর উপর দিয়ে উড়বে। দুইটি মিগ-২৯ জেট এই শক্তিশালী বিমানটিকে এসকর্ট করে চলবে বলেও জানা গেছে।

এই মহড়ায় এই ধ্বংসাত্মক বিমানটিকে শহরের ওপর দিয়ে উড়তে দেখা যায়। একই সঙ্গে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানো রাশিয়ান সৈন্যদের সমর্থনে ৮টি মিগ-২৯ এসএমটি বিমান আকাশে 'জেড' আকারে উড়েছে।

dooms dayজেড আকৃতি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধের প্রতীক হয়ে উঠেছে। সেখানে, সমস্ত রাশিয়ান জাহাজ, ট্যাঙ্ক এবং অন্যান্য যানবাহনের একই প্রতীক রয়েছে। যুদ্ধক্ষেত্রে নিজের সৈন্যের হাতে গোলাগুলো এড়াতে প্রতিটি দেশ তাদের যানবাহনে এমন একটি চিহ্ন তৈরি করে। রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে জেডের একটি প্রতীক তৈরি করেছে, যা এখন রাশিয়ান সেনাবাহিনীর প্রতীক হয়ে উঠেছে।

নাৎসি জার্মানির বিরুদ্ধে দ্বিতীয় বিশ্বযুদ্ধে সোভিয়েত ইউনিয়নের বিজয়কে স্মরণ করার জন্য রাশিয়া প্রতি বছর ৯ মে জাতীয় বিজয় দিবস উদযাপন করে। এই বছর তার ৭৭ তম বার্ষিকী। 

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বুধবার বলেছেন যে প্রায় ১১ হাজার সৈন্য এ বছরের কুচকাওয়াজে অংশ নেবে। তাদের সঙ্গে এই বছর রেড স্কয়ার দিয়ে যাবে ১৩১ ধরনের অস্ত্র ও সামরিক সরঞ্জামের পাশাপাশি ৭৭টি বিমান।

এজেড