images

অটোমোবাইল

টয়োটা আনছে হাইব্রিড ইলেকট্রিক কার

অটোমোবাইল ডেস্ক

২০ মে ২০২৩, ১১:৫৩ এএম

জাপানের বিখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা এবার হাইব্রিড ইলেকট্রিক কার আনতে চলেছে। টয়োটা। মডেল ইয়েরিস ক্রস এসইউভি। 

হাইক্রসের পর এবার হাইব্রিড ইলেকট্রিক কার আনছে প্রতিষ্ঠানটি। এই গাড়িটি এশিয়ায় বিক্রি করা হবে। পাশাপাশি এই এসইউভি সম্পূর্ণ হাইব্রিড এসইউভি হিসেবে ইন্দোনেশিয়ায় বি সেগমেন্টে বাজারে নামানো হবে।

টয়োটার এই নতুন এসইউভির দৈর্ঘ্য হবে ৪৩১০ মিলিমিটার। বর্তমান কমপ্যাক্ট এসইউভির থেকে কিছুটা বেশি লম্বা হবে গাড়ি। এছাড়াও, এটি একটি নতুন ডিজাইনের সঙ্গে বাজারে আসবে ইয়ারিস ক্রস এইচইভি। যার মধ্যে লম্বা ফগল্যাম্প সহ একটি বড় গ্রিল দেখা যাবে। কোম্পানি এই গাড়িটিকে বিশ্বব্যাপী টয়োটা রেজের উপরে রাখবে। 

toyotaএছাড়াও ছাদে রেলিংসহ পাবেন ক্ল্যাডিং। একই সময়ে ২৬০ মিলিমিটার উচ্চতার কারণে, কোম্পানি এটিকে একটি ভালো একটি অফ-রোড এসইউভি বলেও দাবি করছে। এমনকি এর বড় আকারের সঙ্গে টার্নিং রেডিয়াস ৫.২ মিটার রাখা হয়েছে।

এর কেবিন বৈশিষ্ট্য সম্পর্কে বললে, এর কেবিন নরম স্পর্শের সামগ্রীসহ একটি প্রিমিয়াম লুক দেয়। এতে দেওয়া স্টিয়ারিং হুইল স্পোর্টি লুক দেয়। এর বাইরে একটি বড় ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টারও এতে দেখা যাচ্ছে।

কেউ এর অন্দসজ্জার সামগ্রীর মধ্যে চামড়া ও সিন্থেটিক কাপড়ের মধ্যে যেকোনোটি বেছে নিতে পারেন। এতে উপস্থিত বাকি বৈশিষ্ট্যের কথা বললে, এতে অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট, পাওয়ার উইন্ডোজ, ৭ ইঞ্চি ডিজিটাল টিএফটি ইন্সট্রুমেন্ট প্যানেলের মতো বৈশিষ্ট্য রয়েছে।

toyotaনতুন টয়োটা ইয়ারিস ক্রস এসইউভিতে দেওয়া ইঞ্জিন সম্পর্কে কথা বলতে গেলে, এতে হাইব্রিড ইঞ্জিন বিকল্পের সঙ্গে ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিন দেওয়া হয়েছে। যা ইসিভিটি গিয়ারবক্সের সঙ্গে যুক্ত। এই এসইউভি ইভি মোডেও চালানো যাবে। এছাড়াও, এটি একটি ম্যানুয়াল এবং একটি সিভিটি স্বয়ংক্রিয় ১.৫ লিটার পেট্রোল ইঞ্জিনও রয়েছে। 

নতুন টয়োটা ইয়ারিসে এটি ছয়টি এয়ারব্যাগ, এবিএস, ইবিডি, বিএ ব্রেক, পার্কিং সেন্সর, ইমার্জেন্সি স্টপ সিগন্যাল, হিল স্টার্ট অ্যাসিস্ট, যানবাহন স্থিতিশীলতা নিয়ন্ত্রণ, রিয়ার ক্রস ট্রাফিক সতর্কতা এবং ব্লাইন্ড স্পট মনিটরের মতো বৈশিষ্ট্য রয়েছে।

এজেড