images

অটোমোবাইল

বাজাজ পালসার: পেট্রোল ছাড়াও ইথানলে চলবে এই বাইক

অটোমোবাইল ডেস্ক

০৩ মে ২০২৩, ০২:৩৯ এএম

পালসারপ্রেমীদের জন্য সুখবর। বাজারে এলো নতুন বাজাজ পালসার। বাজাজ অটোর নতুন পালসার বাইকে রয়েছে ই২০ ফুয়েল ফিচার। এটি আসলে ২০ শতাংশ ইথানল এবং পেট্রোলের মিশ্রণ। সম্প্রতি অবমুক্ত হয়েছে পালসার এন১৬০ ওবিডি২ মডেল।

২০২৩ সালে বাজাজ অটোর পালসার এন১৬০ বাইকের নতুন মডেল লঞ্চ হয়েছে। আগের তুলনায় এই ভ্যারিয়েন্টে বেশ কিছু পরিবর্তন যুক্ত হয়েছে। সেই তালিকায় রয়েছে ওবিডি২ কমপ্লিয়েন্ট হার্ডওয়্যার। এই অনবোর্ড ডায়গোনোস্টিক সিস্টেম রিয়েল টাইমে বাইকের এমিশনের পরিমাণ ট্র্যাকে রাখে। যদি বাইকে কোনও ত্রুটি বিচ্যুতি দেখা যায় তাহলে আরোহীকে সেটা জানানো হয়ে ড্যাশবোর্ডের ইন্ডিকেটরের মাধ্যমে। 

bajajবাজাজ অটোর নতুন পালসার বাইকে রয়েছে ই২০ ফুয়েল ফিচার।এটি আসলে ২০ শতাংশ ইথানল এবং পেট্রোলের মিশ্রণ।

পালসার এন১৬০ বাইকে রয়েছে ১৬৪.৮২ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার/অয়েল কুলড ইঞ্জিন। এর সঙ্গে যুক্ত রয়েছে ফাইভ স্পিড গিয়ার বক্স। এই মোটর সর্বোচ্চ ৮৭৫০ আরপিএম-এ ১৫.৬৮বিএইচপি এবং ৬৭৫০ আরপিএম-এ একটি পিক টর্ক ১৪.৬৫ এনএম শক্তি উৎপন্ন করতে পারে। 

নতুন ভার্সনের পালসার বাইকে রয়েছে একটি সিঙ্গেল পড প্রোজেক্টর স্টাইলের হেডলাইট এবং দুইটি ডিআরএল, একটি বডি কালারের হেডল্যাম্প কাউল, কালার ম্যাচিং ফ্রন্ট ফেন্ডার, একটি ইঞ্জিন কাউল এবং স্প্লিট স্টাইলের সিট। এই বাইকে রয়েছে ১৭ ইঞ্চির অ্যালয় হুইল। 

bajajএই বাইকের সিঙ্গেল সিলিন্ডার চ্যানেল এবিএস ভার্সনে রয়েছে ৩১ মিলিমিটার টেলিস্কোপিক ফ্রন্ট ফোক, রিয়ার মোনোশক, ২৮০ মিলিমিটারের সিঙ্গেল ফ্রন্ট ডিস্ক, ২৩০ মিলিমিটারের রেয়ার রোটোর। 

অন্যদিকে ডুয়েল চ্যানেল এবিএস ভ্যারিয়েন্টে রয়েছে তুলনায় বড় ৩৭ মিলিমিটারের ফোর্ক এবং একটি বড় ৩০০ মিলিমিটারের ফ্রন্ট ডিস্ক ব্রেক রয়েছে। 

ভারতে এই বাইকের এক্স শোরুম দাম ১ লাখ ২৯ হাজার ৬৪৫ হাজার রুপি। 

এজেড