images

অটোমোবাইল

টাটার এই ইলেকট্রিক গাড়ি এক চার্জে চলবে ৪৫৩ কিলোমিটার

অটোমোবাইল ডেস্ক

১৮ এপ্রিল ২০২৩, ০৯:১৭ এএম

ভারতের অটোমোবাইল নির্মাতা প্রতিষ্ঠান টাটা নেক্সন ইভি ম্যাক্স গাড়ির ডার্ক এডিশন বাজারে আনল। এই গাড়ি একবার চার্জ দিলে টানা ৪৫৩ কিলোমিটার পথ চলতে পারবে। 

টাটা মোটরসের অন্যতম জনপ্রিয় এবং লং রেঞ্জ ইলেকট্রিক গাড়ি নেক্সন ইভি ম্যাক্স। এই মডেলের ডার্ক এডিশনে শুধু ইন্টিরিয়র বদলায়নি, বদলেছে গাড়ির এক্সটিরিয়র ডিজাইনও। 

কেবিন থেকে গাড়ির চাকা সম্পূর্ণ কালো চাদরে মুড়ে দেওয়া হয়েছে। এখানেই শেষ নয় ক্রেতাদের চমক দেওয়ার জন্য নতুন টাচস্ক্রিনও যোগ করা হয়েছে ইলেকট্রিক গাড়িটিতে।

এই গাড়িটি দুইটি ভেরিয়েন্টে পাওয়া যাবে-এক্সজেড প্লাস লাক্স, এই ভেরিয়েন্টের দাম ভারতে ১৯.৪ লাখ রুপি। আরেকটি এক্সজেড প্লাস ও লাক্স যেখানে মিলবে ৭.২ কিলোওয়াট চার্জার। যার দাম ১৯.৫৪ লাখ রুপি। 

টাটা নেক্সন ম্যাক্স ডার্ক এডিশন

এই এডিশনের অন্যতম আকর্ষণ হতে চলেছে এটির ইন্টিরিয়র। যেখানে নজর কাড়তে চলেছে গাড়ির ১০.২৫ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম। এছাড়াও থাকতে চলেছে রিয়ার ভিউ ক্যামেরা, এইচডি ডিসপ্লে, ৬টি ভাষার ভয়েস অ্যাসিস্ট্যান্ট, ওয়্যারলেস চার্জিং ইত্যাদি।

tataচালক ও যাত্রীদের মনোরঞ্জনের জন্য এই গাড়িতে রয়েছে গ্লসি পিয়ানো ব্ল্যাক ড্যাশবোর্ড। মিলবে অটো হোল্ড সহ ইলেকট্রনিক পার্কিং ব্রেক, ভেন্টিলেটেড সিটস, আইআরভিএম ডিমিং, ইলেকট্রিক সানরুফ, অটো হেডল্যাম্প, তাপমাত্রা নিয়ন্ত্রণ, পুশ বাটন স্টার্ট/স্টপ এবং ৭ ইঞ্চি টিএফটি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার।

টাটা নেক্সন ম্যাক্স ডার্ক এডিশন রেঞ্জ

এই গাড়িতে রয়েছে ৪০.৫ কিলোওয়াট আওয়ারের ব্যাটারি প্যাক। যা ১৪৩ ব্রেক হর্সপাওয়ার  এবং ২৫০ নিউটন মিটার টর্ক। গাড়ির ফুল চার্জ রেঞ্জ ৪৫৩ কিলোমিটার। এই গাড়িতে রয়েছে তিনটি ড্রাইভিং মোড - সিটি, ইকো, এবং স্পোর্ট। গাড়িতে দুই ধরনের চার্জিং বিকল্প রয়েছে ৩.৩ কিলোওয়াট এবং ৭.২ কিলোওয়াট। 

প্রতিষ্ঠানটির দাবি, প্রথম চার্জারে ১০-১০০ শতাংশ চার্জ হতে এটি সময় ব্যাটারিটি ১৫ ঘণ্টা এবং দ্বিতীয় চার্জারে সময় নেয় ৬.৫ ঘণ্টা।

টাটা নেক্সন ইভি ম্যাক্স গাড়িতে ৫০ কিলোওয়াট ডিসি ফাস্ট চার্জিং সাপোর্ট করে, যেখানে গাড়িটি ০-৮ শতাংশ চার্জ হতে সময় নেয় ৫৬ মিনিট। এই ব্যাটারির উপর ৮ বছর অথবা ১ লাখ কিলোমিটার ওয়ারেন্টি দিচ্ছে টাটা মোটরস। 

এজেড