images

অটোমোবাইল

তেল সাশ্রয়ী ৫ মোটরসাইকেল 

অটোমোবাইল ডেস্ক

০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২৩ এএম

অনেকেই জ্বালানি সাশ্রয়ী মোটরসাইকেল খুঁজছেন। ১০০ থেকে ১২৫ সিসির মোটরসাইকেলে বেশি মাইলেজ পাওয়া যায়। আপনি যদি অধিক মাইলেজ ও কমফোর্ট চান তবে কিনতে পারেন এসব বাইক। জানুন তেল সাশ্রয়ী ৫টি মোটরসাইকেল সম্পর্কে।

হিরো এইচএফ ডিলাক্স

এই মোটরসাইকেলে ৯৭ সিসির বিএস৬ এয়ার কুলড ইঞ্জিন রয়েছে । ইঞ্জিনটি ৮০০০ আরপিএমে সর্বোচ্চ ৮.০২ পিএস শক্তি এবং ৬৬০০ আরপিএমে ৮.০৫ নিউটন মিটার টর্ক উৎপন্ন করে। সামনে ও পেছনে দুই চাকায়ই ড্রাম ব্রেক দিয়েছে হিরো। এতে ৪ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স দেওয়া হয়েছে। প্রতি লিটার তেলে মোটরসাইকেলটি  ৬৫ কিলোমিটার মাইলেজ দেয়। ৯.১ লিটারের ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি রয়েছে এই বাইকে। ওজন ১১০ কেজি। 

bikeটিভিএস স্পোট

আরও একটি সস্তা এবং উচ্চ মাইলেজ সম্পন্ন মোটরসাইকেল টিভিএস স্পোর্ট। তিনটি ভেরিয়েন্টে বাজারে বিক্রি হয় এই বাইক। এতে মিলবে ১০৯.৭ সিসির বিএস৬ ইঞ্জিন। এই ইঞ্জিনের পাওয়ার ডিস্ট্রিবিউশনের জন্য ৫ স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স দেওয়া হয়েছে। বাইকটির ফুয়েল ট্যাংক ক্যাপাসিটি ১০ লিটার। প্রতি লিটার তেলে এই বাইকে ৭০ কিলোমিটার পথ চলতে পারে। মোটরসাইকেলটির ওজন ১১২ কেজি। 

বাজাজ প্লাটিনা ১১০

দেশের বাজারে দারুণ জনপ্রিয় মোটরসাইকেল বাজাজ প্লাটিনা ১১০ মডেল। কম তেলে অনেক দূর পথ পাড়ি দিতে পারে এই বাইক। এতে রয়েছে ১১৫.৪৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার ১১৫.৪৫ সিসির ইঞ্জিন। ফুয়েল ট্যাংক ১১ লিটার এবং প্রতি লিটারে ৭০ কিলোমিটার পথ চলতে পারে। এই বাইকে মিলবে ৫ স্পিড ম্যানুয়াল গিয়ার বক্স।

বাজাজ সিটি ১১০

বাজাজের আরও এক দুর্দান্ত মোটরসাইকেল সিটি ১১০। নিত্য যাতায়াতের জন্য আদর্শ এই দুই চাকা, এতে রয়েছে ১১৫.৪৫ সিসির ইঞ্জিন। ফুয়েল ক্যাপাসিটি ১০.৫ লিটার। ১ লিটার জ্বালানিতে বাইকটিতে ৭০ কিলোমিটার পথ চলতে পারে।

milage bikeহিরো এইচএফ ১০০

সস্তায় টেকসই বাইকের তুলনায় আরও একটি উদাহরণ হিরো মটো কর্পের এইচএফ ১০০ মডেল। এতে ৯৭  সিসির বিএস৬ ইঞ্জিন রয়েছে এই বাইকে। মিলবে ৪ স্পিড গিয়ারবক্স। যা ৮০০০ আরপিএমে ৮.০২ পিএস শক্তি এবং ৬০০০ আরপিএমে সর্বোচ্চ ৮.০৫ নিউটন মিটার টর্ক উৎপন্ন করে। রিয়ার ও ফ্রন্ট উভয় জায়গাতেই মিলবে ড্রাম ব্রেক। বাইকটিতে ৮৩ কিলোমিটার মাইলেজ মিলবে। 

এজেড