images

অটোমোবাইল

মার্সিডিজ-এএমজি ওয়ান: গাড়ি নয় যেন পাওয়ার মেশিন

অটোমোবাইল ডেস্ক

১৭ আগস্ট ২০২২, ০৮:৪৮ এএম

জার্মানির বিখ্যাত বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান মার্সিডিজ-বেঞ্জ গত বছর তাদের নতুন হাইব্রিড গাড়ি এএমজি ওয়ান এনেছিল। এবার যার উৎপাদন শুরু করল। মার্সেডিজ জানিয়েছে, আগামী বছরের মধ্যে এর ডেলিভারি শুরু হয়ে যাবে। এই গাড়ির দাম হবে ২৫ কোটি টাকা। বিশ্বে কেবল ২৭৫টি গাড়ি তৈরি হবে এই মডেলের। যা ফর্মুলা ওয়ান ভিত্তিক হাইব্রিড পাওয়ারট্রেনের সঙ্গে আসবে।

carমার্সিডিজের  পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ফিলিপ শিরমার বলেন, ‘মার্সিডিজ-এএমজি ওয়ান-এর উৎপাদন কোম্পানির হাতে নেওয়া সবচেয়ে উচ্চাভিলাষী প্রকল্প৷ আমরা কোম্পানির পুরো টিম ফর্মুলা ওয়ান হাইব্রিড প্রযুক্তি ব্যবহার করে রোড কার উৎপাদন শুরু করতে পেরে গর্বিত।’

carমার্সিডিজ-এএমজি ওয়ানের ইঞ্জিন হল একটি ফর্মুলা ওয়ান ভিত্তিক হাইব্রিড পাওয়ারট্রেন। এতে ১.৬ লিটারের ভি৬ টার্বো ইঞ্জিন রয়েছে। এর চারটি বৈদ্যুতিক মোটর সমন্বিত একটি পাওয়ারট্রেন রয়েছে৷ এই ইঞ্জিনটি সর্বোচ্চ ১০৪৯ হর্স পাওয়ার শক্তি দেয়। এই গাড়িটি মাত্র ৭ সেকেন্ডে ০ থেকে ২০০ কিলোমিটার টপ স্পিড তুলতে পারে। এই গাড়ির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৩৫২ কিলোমিটার।

carএই হাইপারকারটিতে ওআরভিএমএস ও অ্যালুমিনিয়াম চাকার সঙ্গে এলইডি হেডলাইট ও এলইডি টেইল লাইট দেওয়া হয়েছে। পায়।

এর পেশিবহুল বনেট রেক উইন্ডস্ক্রিন, বাটারফ্লাই ডোর, ফ্লোটিং রুফ ডিজাইন এই গাড়িকে স্পোর্টি ও আকর্ষণীয় চেহারা দেয়। 

carবিশেষ ফিচার হিসেবে গাড়িটিতে একটি এফ-১ স্টাইলের স্টিয়ারিং হুইল, কার্বন ফাইবার বাকেট-টাইপ আসন, ১০ ইঞ্চি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার ও  ১০ ইঞ্রচি টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট প্যানেল দেওয়া হয়েছে। নতুন ড্যাশবোর্ডে ক্লাইমেট কন্ট্রোল রয়েছে। ড্যাশবোর্ডটি সম্পূর্ণ লেদারের। এতে বিলাসবহুল দুই-সিটের কেবিন রয়েছে।

নিরাপত্তা বৈশিষ্ট্যের কথা বললে, এতে ট্র্যাকশন কন্ট্রোল, একাধিক এয়ারব্যাগ ও ইলেকট্রনিক স্ট্যাবিলিটি কন্ট্রোসহ অনেক বৈশিষ্ট্য দেওয়া হয়েছে।

এজেড