images

অটোমোবাইল

বিএমডব্লিউর মিনি ই-কার দেখে তাজ্জব দুনিয়া!

অটোমোবাইল ডেস্ক

৩০ জুলাই ২০২২, ১০:১৪ এএম

মিনি কনসেপ্ট কার নিয়ে হাজির হলো বিএমডব্লিউ। মডেল মিনি এইসম্যান। মিনি ব্র্যান্ডের অধীনে ইলেকট্রিক ক্রসওভার আনতে চলেছে জার্মান সংস্থাটি। এই মডেলে বিএমডব্লিউর লেটেস্ট ইনফোটেইনমেন্ট সিস্টেম ব্যবহার হয়েছে। গাড়ি তৈরির সময় পরিবেশের বিশেষ খেয়াল রাখা হয়েছে। রিসাইকেলড ফাইবার ব্যবহার হয়েছে। এছাড়াও গাড়িতে কোন রকম ক্রোম ও লেদার ফিনিশ ব্যবহার হয়নি। ৫ ডোর, ৫ সিটার এই ক্রসওভার ২০২৪ সালে বাজারে আসতে পারে।

mini carমিনি কনসেপ্ট এইসম্যান সম্পূর্ণ নতুন ডিজাইন দেখা যাবে। কোম্পানির পরবর্তী জেনারেশনের গাড়ি লঞ্চের সময় এই ইলেকট্রিক কার লঞ্চ হবে। গাড়ির সামনে গ্রিলে থাকছে এলইডি লাইট। গ্রিলের চারপাশে সবুজ আলো দিয়েছে মিনি। এই আলো ডে টাইম লাইট হিসাবে ব্যবহার হবে।

মিনি ব্র্যান্ডের প্রধান স্টেফানি ওয়ার্স্ট বলেন, ‘কীভাবে সম্পূর্ণ ইলেকট্রিক গাড়ির দিকে মিনি নিজেকে বদলে ফেলতে তা দেখায় এই কনসেপ্ট কার। একই সঙ্গে ব্র্যান্ড কী ভাবছে তাও ফুটে উঠেছে ডিজাইনে। ইমার্সিভ ডিজিটাল অভিজ্ঞতার সঙ্গেই মিলবে ইলেকট্রিক গো কার্ট ফিল। একই সঙ্গে গাড়ি তৈরিতে পরিবেশের উপরে কম প্রভাব পড়বে।’

mini carমিনি কনসেপ্ট এইসম্যানের যে বাণিজ্যিক মডেল বাজারে আসবে সেই মডেলে ৮০ শতাংশ ডিজাইন একই থাকবে। ৩ ডোরের গাড়ি এসইউভি সেগমেন্টের মধ্যে দূরত্ব কমাবে এই মডেল। ৪ মিটারের বেশি দৈর্ঘ্যের এই গাড়ির উচ্চতা ১.৫৯ মিটার। প্রায় ২ মিটার চওড়া মিনি কনসেপ্টে এইসম্যান। এতে ২০ ইঞ্চির চাকা দিয়েছে মিনি।

বাড়ির বাইরে আধুনিক লুকের সঙ্গেই কেবিনেও থাকছে দুর্দান্ত সব ফিচার্স। ককপিট ও ড্যাশবোর্ডে আকর্ষণীয় ডিজাইন থাকছে। সেখানে প্রিমিয়াম উপাদান দেখা যাবে। একাধিক রঙ ব্যবহার হয়েছে এই গাড়ির চিতরে। থাকছে ওয়্যারলেস চার্জিং।

miniএছাড়াও এই গাড়িতে দুর্দান্ত সাউন্ড সিস্টেম ব্যবহার হয়েছে।

তবে এই গাড়িতে কী ব্যাটারি ও মোটর ব্যবহার হয়েছে সেই বিষয়ে কোন তথ্য জানানো হয়নি। তবে মিনি ইভি হ্যাচব্যাক কপার মডেলে পরবর্তী মডেলে ১৮৩ বিএইচপি শক্তি পাওয়া যাবে। 

এজেড